Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উচ্চতর ডিগ্রির জন্য উচ্চতর স্কেল প্রদানের অনুচ্ছেদ পুনঃবাস্তবায়নের দাবিতে সংবাদ সম্মেলন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০১৮, ১২:০৩ এএম

উচ্চতর ডিগ্রির অর্জনের জন্য উচ্চতর স্কেল প্রদানের কথা থাকলেও জনবল কাঠামো ২০১৮ তে ওই অনুচ্ছেদ বাতিল করা হয়। যার কারণে দেশের অনেক মেধাবী শিক্ষক গবেষণার প্রতি আগ্রহ হারিয়ে ফেলছেন। এ অনুচ্ছেদটি পুনরায় সংযোজন করলে মেধাবিরা শিক্ষকতা পেশায় আরও মনোযোগী ও আকৃষ্ট হবে। গতকাল বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বক্তারা এ কথা বলেন। জনবল কাঠামো ২০১৮ সংশোধনের দাবিতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করেন এমফিল পিএইচডি ডিগ্রিধারী বাংলাদেশ বেসরকারি কলেজ শিক্ষক সমিতি।
সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, গবেষক ও মেধাবীদের শিক্ষাকতা পেশায় আসা উচিত। তারা আসলে শিক্ষার মান অনেক এগিয়ে যাবে। এ ছাড়া শিক্ষার মানোন্নয়েনে শিক্ষকদের গবেষণার সুযোগ দেয়া উচিত।
নীতিমালা অনুযায়ী উচ্চতর ডিগ্রির জন্য উচ্চতর স্কেল প্রদানের কথা থাকলেও জনবল কাঠামো ২০১৮ তে ওই অনুচ্ছেদ বাতিল করা হয়। যার কারণে দেশের অনেক মেধাবী শিক্ষক গবেষণার প্রতি আগ্রহ হারিয়ে ফেলছেন।
তারা বলেন, জনবল কাঠামো ২০১০ অনুযায়ী প্রভাষক সহকারী অধ্যাপক পদে ১৫ বছরের অভিজ্ঞতা থাকলে স্নাতক পর্যায়ের কলেজের অধ্যক্ষ হিসেবে নিয়োগের জন্য আবেদন করতে পারতেন কিন্তু জনবল কাঠামো ২০১৮ অনুযায়ী ওই পদে আবেদন করতে হলে উপাধ্যক্ষ পদে কমপক্ষে তিন বছরের অভিজ্ঞতাসহ ১৫ বছর শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। যিনি অনুপাত নামক প্রথার কারণে অধ্যাপক হতে পারেননি তিনি কোনো অপরাধে অধ্যক্ষ বা উপাধ্যক্ষ পদের জন্য অযোগ্য হবেন?
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি ড. মুহাম্মদ এমদাদুল ইসলাম, সংগঠনের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ রেজাউল করিম বুলবুল, সদস্য উপাধ্যক্ষ আব্দুল জব্বার মিয়া প্রমুখ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ