Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রিভিউ শুনানি সোমবার

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০১৮, ১২:০৪ এএম

দুই মামলায় খালেদা জিয়ার জামিন নাকচ
জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় সাজার রায়ের বিরুদ্ধে আপিল নিষ্পত্তি নিয়ে সর্বোচ্চ আদালতের সিদ্ধান্ত (পুনর্বিবেচনা) রিভিউ চেয়ে খালেদা জিয়ার করা আবেদনের শুনানি আগামী ৯ জুলাই নির্ধারণ করেছেন চেম্বার আদালত। গতকাল চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দিয়ে এ আদেশ দেন। এর আগে গত ১৬ মে আপিল বিভাগ এক আদেশে ৩১ জুলাইয়ের মধ্যে এই আপিল নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছিলেন। ওই আদেশ পুনর্বিবেচনা চেয়ে খালেদা জিয়া আবেদন করেন। এদিকে ওই মামলায় খালেদা জিয়ার জামিনের মেয়াদ বৃদ্ধি চেয়ে আবেদনের ওপর শুনানি আগামী রোববার নির্ধারণ করেছেন হাইকোট। ।
এর আগে আপিল নিষ্পত্তির আদেশ পুনর্বিবেচনা চেয়ে সংশ্লিষ্ট শাখায় ২৫ জুন আবেদন করেন খালেদা জিয়া, যা চেম্বার বিচারপতির আদালতে ওঠে। আদালতে খালেদা জিয়ার পক্ষে ছিলেন এ জে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন ও কায়সার কামাল। রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। দুদকের পক্ষে খুরশীদ আলম খান। পরে খুরশীদ আলম খান বলেন, চেম্বার বিচারপতি পুনর্বিবেচনার আবেদন ৯ জুলাই আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়েছেন।
এর আগে গত ২৭ জুলাই জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় দÐপ্রাপ্ত খালেদা জিয়ার সাজার বিরুদ্ধে আপিল ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তি করতে আপিল বিভাগের আদেশের বিরুদ্ধে রিভিউ আবেদন করা হয়। গত ১৬ মে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় দÐপ্রাপ্ত খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া জামিন বহাল রাখেন আপিল বিভাগ। একই সঙ্গে খালেদা জিয়া তাঁর সাজার বিরুদ্ধে হাইকোর্টে যে আপিল দায়ের করেছিলেন তা ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দেয়া হয়।
জামিনের মেয়াদ বাড়ানোর শুনানি রোববার
খালেদা জিয়ার জামিনের মেয়াদ বাড়ানোর নির্দেশনা চেয়ে আবেদন করেছেন তার আইনজীবীরা। এ বিষয়ে শুনানির জন্য আগামী রোববার দিন ধার্য করেছেন হাইকোর্ট। বৃহস্পতিবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই দিন ধার্য করেন। খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মওদুদ আহমদ, খন্দকার মাহবুব হোসেন ও একেএম এহসানুর রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহমুদ মোরশেদ। এ বিষযে জানতে চাইলে খালেদা জিয়ার অন্যতম আইনজীবী কায়সার কামাল বলেন, হাইকোর্ট খালেদা জিয়াকে চার মাসের জামিন দিয়েছিলেন। এ হিসেবে ১২ জুলাই এই মেয়াদ শেষ হতে যাচ্ছে। তাই জামিনের মেয়াদ বৃদ্ধি চেয়ে আবেদন করা হয়, বিষয়টি কার্যতালিকায় ছিল। ক্রম অনুসারে বিষয়টি এলে আদালতে বলেন, যেহেতু এ মামলার আপিল শুনানির জন্য রোববার দিন নির্ধারিত আছে, এই আবেদনের বিষয়টি রোববার বিবেচনা করা হবে।
এর আগে বুধবার জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় জামিনের মেয়াদ বাড়ানোর নির্দেশনা চেয়ে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আবেদন করেছিলেন তার আইনজীবীরা। গত ১২ মার্চ জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে ৪ মাসের অন্তর্বতীকালীন জামিন দেন হাইকোর্ট। হাইকোর্টের দেয়া জামিন গত ১৬ মে আপিল বিভাগেও বহাল থাকে। কিন্তু অন্যান্য মামলায় জামিন না পাওয়ায় এখনও কারাগারে রয়েছেন খালেদা জিয়া। এদিকে হাইকোর্টের দেয়া চার মাসের জামিনের মেয়াদ ১২ জুলাই শেষ হবে। এ অবস্থায় জিয়া অরফানেজ মামলায় জামিনের মেয়াদ বৃদ্ধি চেয়ে বুধবার আবেদন করেছেন খালেদা জিয়ার আইনজীবীরা।
দুই মামলায় খালেদা জিয়ার জামিন নাকচ:
ভুয়া জন্মদিন পালন ও মুক্তিযুদ্ধকে কলঙ্কিত করার অভিযোগে মানহানির দুই মামলায় খালেদা জিয়ার জামিনের আবেদন নামঞ্জুর করেছেন আদালত। গতকাল বকশীবাজার আলিয়া মাদরাসা মাঠে ঢাকা মহানগর হাকিম আহসান হাবীব এ আদেশ দেন। এ দুটি মামলায় জামিনের জন্য খালেদার আইনজীবীরা সুপ্রিম কোর্টেও গিয়েছিলেন। কিন্তু হাইকোর্ট জামিন না দিয়ে খালেদা জিয়ার আবেদন দুটি দ্রæত নিষ্পত্তি করার নির্দেশ দেন। হাইকোর্টের ওই আদেশ আপিল বিভাগেও বহাল থাকে। আদালতে খালেদা জিয়ার পক্ষে উপস্থিত ছিলেন আবদুর রেজাক খান ও মাসুদ আহমেদ তালুকদার। রাষ্ট্রপক্ষে ছিলেন আব্দুল্লাহ আবু। পরে মাসুদ আহমেদ তালুকদার বলেন, আদালত জামিন নাকচ করার কোনো গ্রাউন্ড বলেনি। বলেছে, গুরুত্ব বিবেচনায় জামিন নামঞ্জুর করা হল। আগামী ২ অগাস্ট এ দুটি মামলায় শুনানির পরবর্তী দিন রাখা হয়েছে বলে জানান তিনি।
জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় কারাদন্ডের রায়ের পর প্রায় ৫ মাস ধরে বন্দি আছেন বেগম খালেদা জিয়া। যদিও ওই মামলায় সর্বোচ্চ আদালত থেকে জামিন পেয়েছেন। কিন্তু আরও পবশ কয়েকটি মামলায় গ্রেফতার থাকায় তার মুক্তি আটকে আছে।
ঢাকার মহানগর হকিম আদালতের ওই দুই মামলায় খালেদা জিয়াকে গ্রেফতার দেখিয়ে তাকে জামিন দেয়ার আবেদন করেন তার আইনজীবীরা। কিন্তু হাকিম আদালত আবেদনটি নথিভুক্ত করে ৫ জুলাই আদেশের জন্য রাখায় ২২ মে খালেদা জিয়া হাইকোর্টে জামিনের আবেদন করেন। হাইকোর্টের একটি বেঞ্চ গত ৩১ মে জামিন না দিয়ে খালেদার আবেদনটি দ্রæত নিষ্পত্তি করার নির্দেশনা দেন। হাইকোর্টের আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ লিভ টু আপিল করলে তা খারিজ করে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ গত ২৫ জুন হাইকোর্টের আদেশই বহাল রাখেন। 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জিয়া

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ