Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আমরা কোন গণতন্ত্রে বাস করছি : রিজভী

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

পুলিশের প্রোটেকশনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগ নারকীয় আক্রমণ চালাচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, কোটা আন্দোলনের নেতা রাশেদ রিমান্ডে, গুরুতর আহত নূরু চিকিৎসা বঞ্চিত, ফারুককে উপর্যুপুরি আঘাত করে আহত করা হয়েছে, তারেককে রক্তাক্ত করে রাস্তায় ফেলে দেয়া হয়। শাহজালাল, জাহাঙ্গীরনগর, বরিশালসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এখন আন্দোলনকারীদের ওপর আক্রমণ করছে ছাত্রলীগ। ছাত্রীদের লাঞ্ছিত করা হচ্ছে, হুমকী দেয়া হচ্ছে। আমরা কোন গণতন্ত্রে বাস করছি, যেখানে মত ব্যক্ত করার স্বাধীনতা নেই। প্রতিবাদের অধিকার নেই। গতকাল (মঙ্গলবার) দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
রিজভী বলেন, তিন দিন আগে থেকে শুরু হয়ে গতকাল পর্যন্ত ঢাকা ও রাজশাহী বিশ^বিদ্যালয়সহ দেশের বিভিন্ন বিশ^বিদ্যালয়ে কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের ধারাবাহিক বর্বর পৈশাচিক হামলায় সারাদেশের মানুষ ক্ষোভে ধিক্কার জানাচ্ছে। সোমবারও ঢাকা বিশ^বিদ্যালয় ও কেন্দ্রীয় শহীদ মিনারে আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগ দফায় দফায় হামলা চালিয়েছে। এসময় ছাত্রীদের যেভাবে লাঞ্ছিত করা হয়েছে তা নারীদের ওপর ‘৭১ এর হানাদার বাহিনীর নির্মতার কথাই স্মরণ করিয়ে দেয়।
তিনি বলেন, কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে রাজশাহী বিশ^বিদ্যালয়ে ছাত্রলীগের সশস্ত্র সন্ত্রাসীদের তাÐব চলছে। সেখানে ছাত্রলীগের সন্ত্রাসীরা রড, হাতুড়ী, বাঁশের লাঠি দিয়ে সাপ মারার মতো যেভাবে আন্দোলনকারী শিক্ষার্থীদের পিটিয়ে রক্তাক্ত করেছে, তাতে আওয়ামী লীগের সেই লগি-বৈঠার তাÐবের কথাই মনে করিয়ে দেয়। ছাত্রলীগের নামের সাথে ছাত্র নামটি জুড়ে দিয়ে আওয়ামী লীগ গোটা ছাত্র সমাজকেই অপমানিত করেছে। বিএনপির এই নেতা অভিযোগ করে বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর থেকেই দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানই রক্তে রঞ্জিত। ছাত্রীদের ওপর লাঞ্ছনা ও নির্যাতনের হিড়িক এক আতঙ্কজনক মাত্রা লাভ করেছে।
প্রধানমন্ত্রী আন্দোলনকারীদের সাথে প্রতারণা করেছে অভিযোগ করে রিজভী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোটা সংস্কার আন্দোলনকারীদের দাবির মুখে প্রায় দু’মাস আগে জাতীয় সংসদে সম্পূর্ণরুপে কোটা বাতিলের ঘোষণা দেন। আমরা বলেছিলাম-এই ঘোষণা একটি নাটক ও ছাত্র আন্দোলনের প্রতি প্রতারণা। এখন সেটি অক্ষরে অক্ষরে দৃশ্যমান হচ্ছে।
একই মামলায় অন্য আসামীরা জামিনে থাকলেও খালেদা জিয়াকে জামিন দেয়া হচ্ছে না অভিযোগ করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, কুমিল্লায় দায়ের করা মিথ্যা মামলায় অন্য আসামীরা জামিনে থাকলেও খালেদা জিয়াকে হাইকোর্টের দেওয়া জামিন আপিল বিভাগ স্থগিত করেছেন। যা নজিরবিহীন ঘটনা। ন্যায় বিচার পাওয়ার মানুষের সর্বশেষ আশ্রয়স্থল হলো সর্বোচ্চ আদালত এবং জামিন পাওয়া মানুষের অধিকার। দেশের জনপ্রিয় নেত্রীকে হাইকোর্ট জামিন দেওয়ার পর সর্বোচ্চ আদলতে স্থগিত করার ঘটনাটি সম্পূর্ণরুপে সরকার নির্দেশিত। বেগম খালেদা জিয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনর জিঘাংসার শিকার। তিনি বলেন, হাইকোর্ট জামিন দিলে সে জামিন স্থগিত করা হয় এমন ঘটনা আগে কখনও ঘটেনি। শেখ হাসিনা জোর করে ক্ষমতায় আছেন বলেই বিচারিক প্রক্রিয়ায় ন্যায় বিচার বাধাগ্রস্ত হচ্ছে। এসময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বিএনপির ভাইস চেয়ারম্যান ডা. এ জেড এম জাহিদ, এড. আহমেদ আজম খান, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিজভী

৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ