Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আতঙ্কের অপর নাম ছাত্রলীগ -রিজভী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

শিক্ষাঙ্গণে এখন ছাত্রলীগ আতঙ্কের অপর নামে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক-শিক্ষার্থী লাঞ্ছিত করা, হল দখল, সিট বাণিজ্যের মাধ্যমে ছাত্রলীগ এখন আতঙ্কে পরিণত হয়েছে। শিক্ষাঙ্গণকে বাকশালী খাচায় বন্দি করার জন্য বর্তমান প্রজন্মের ছাত্রলীগকে এভাবে তৈরি করা হয়েছে। স্বাধীনতা যুদ্ধের সময়ের ছাত্রলীগ আর শেখ হাসিনার এই ছাত্রলীগ এক নয়। এখনকার ছাত্রলীগ একটি ফ্যাসিস্ট বাহিনীর ইয়াং ট্রুপার গেস্টাপো বাহিনীতে পরিণত হয়েছে। গতকাল (রোববার) দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ জানিয়ে রিজভী বলেন, চলমান আন্দোলনে শিক্ষার্থীদের ওপর পৈশাচিক হামলা চালিয়েছে ছাত্রলীগ। বেছে বেছে আন্দোলনে নেতৃত্ব দানকারীদেরকে ধারালো অস্ত্র দিয়ে আঘাত করে গুরুতর আহত করা হয়েছে। ছাত্রলীগের মন শেখ হাসিনার প্রতিহিংসার রঙে রাঙানো। এটি প্রকৃত কোন ছাত্র সংগঠন নয়, এটি প্রধানমন্ত্রীর ভাড়াটিয়া বাহিনী। এদের মধ্যে কোন জ্ঞানের আলো, শিক্ষার আদর্শ, সহমর্মিতা ও সহিষ্ণুতা নেই। প্রতিবাদের আওয়াজকে গুড়িয়ে দিতে গুÐামির চেতনায় এদের গড়ে তোলা হয়েছে। যে কোন বিষয়ে প্রতিবাদের ভাষা উচ্চারিত হলে তারা সেখানে নেকড়ের মতো ঝাঁপিয়ে পড়ে, রক্তপাত করে। তাই পুলিশের পাশাপাশি ছাত্রলীগও কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত কোমলমতি শিক্ষার্থীদের ক্ষতবিক্ষত করতে তাদের উপর হামলায় নেমে পড়েছে।
কোটা সংস্কারের দাবি শিক্ষার্থীদের সাথে প্রধানমন্ত্রী তামাশা করছেন মন্তব্য করে রিজভী বলেন, আমরা বলেছিলাম শিক্ষার্থীদের কোটা সংস্কারের দাবী মেনে নেয়াটা ছিল প্রধানমন্ত্রীর তামাশা। সমগ্র জাতি এখন সেই রঙ-তামাশার দৃশ্য অবলোকন করছে। মূলত: প্রধানমন্ত্রী সেদিন আন্দোলনকারী শিক্ষার্থীদের সাথে প্রতারণা করেছেন।
খালেদা জিয়ার শারীরিক অবস্থার অবনতির কথা তুলে ধরে বিএনপির এই নেতা বলেন, গত শনিবার বিএনপি চেয়ারপারসনের পরিবারের সদস্যরা কারাগারে তার সাথে দেখা করেছেন। তারা দেখে এসেছেন খালেদা জিয়ার শারীরিক অবস্থা ক্রমেই অবনতি হচ্ছে। বিনা চিকিৎসায় রেখে তাঁর শারীরিক অবস্থাকে এক অমানবিক পর্যায়ে নিয়ে গেছে বর্তমান সরকার। এর আগে দেশনেত্রীর চিকিৎসকরা তাঁর সুচিকিৎসা’র জন্য যে পরামর্শ দিয়েছিলেন সেটির বিন্দুবিসর্গও পালন করা হয়নি। বরং সুচিকিৎসার দাবী করাটাও যেন দেশনেত্রীর জন্য কাল হয়ে দাঁড়িয়েছে। তাঁর ঘাড়ে ও বাম হাতের আঙ্গুল পর্যন্ত, আর কোমর হয়ে বাম পা’য়ের তলা পর্যন্ত প্রচÐ ব্যথায় তিনি অস্থির হয়ে আছেন। অস্ত্রোপচারকৃত দু’টি চোখই ধুলাকীর্ণ স্যাঁতসেতে পরিবেশে দিনকে দিন ক্ষতিগ্রস্ত হচ্ছে। খালেদা জিয়ার প্রতি সরকার প্রধানের আচরণ লজ্জাজনকভাবে নি¤œরুচির।
মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনও প্রশ্নবিদ্ধ হয় রাজশাহীতে এক নির্বাচন কমিশনারের এমন মন্তব্যের সমালোচনা করে রিজভী বলেন, যেমন গুরু তেমন শীর্ষ। ২৪০ বছর আগে থেকে মার্কিন যুক্তরাষ্ট্র গণতান্ত্রিক পদ্ধতির যে দৃষ্টান্ত স্থাপন করেছে তার বিন্দুমাত্র যদি দেশের নির্বাচন কমিশন ও সরকারের থাকতো তাহলে বাংলাদেশের গণতন্ত্র অনেক দূর এগিয়ে যেতো। মার্কিন যুক্তরাষ্ট্রের বহিঃদেশীয় নীতির সমালোচনা থাকলেও অভ্যন্তরীণ গণতান্ত্রিক বিউটি অস্বীকার করার কোন উপায় নেই বলেও মন্তব্য করেন তিনি। অথচ একটা ভোট সন্ত্রাস, ভোট জালিয়াত, যেখানে দিনে দুপুরে ভোট কেন্দ্র থেকে এজেন্টদের বের করে দেয়া হয় সেই নির্বাচন পরিচালনা করে নির্বাচন কমিশন আর তার কমিশনার হয়ে যে এতো গলাবাজি করছেন তাতে আপনার কি লজ্জা লাগে না। নাকি সরকারের মতো আপনার শরীর থেকে ভূষণ খুলে গেছে।
এসময় সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, মোয়াজ্জেম হোসেন আলাল, সাংগঠনিক সম্পাদক বিলকিস জাহান শিরীন, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ প্রমুখ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিজভী

৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ