Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জাতিসংঘ বাহিনীর নিয়ন্ত্রণে রোহিঙ্গা প্রত্যাবাসন দাবি

রাজধানীতে নাগরিক পরিষদের মানববন্ধন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

আরাকানকে জাতিসংঘ বাহিনীর নিয়ন্ত্রণে নিয়ে রোহিঙ্গা প্রত্যাবাসনের দাবি জানিয়েছে নাগরিক পরিষদ। এ দাবিতে সংগঠনটির পক্ষ থেকে জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেসের কাছে স্মারকলিপিও দেয়া হয়েছে। স্মারকলিপি প্রদানের পর গতকাল (রোববার) জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধনে নাগরিক পরিষদের আহবায়ক মোহাম্মদ শামসুদ্দীন বলেন, অমানবিক নির্যাতনের শিকার রোহিঙ্গা জনগোষ্ঠীকে জাতিসংঘের তত্ত¡াবধানে নিয়ে মিয়ানমারের আরাকানে জাতিসংগের বাহিনীর নিয়ন্ত্রণে নিয়ে নিজ ভূমিতে পুনর্বাসন এবং মানবতা বিরোধী অপরাধে অংসান সুচি ও মায়ানমার সেনাবাহিনীর বিচার করতে হবে।
তিনি বলেন, জাতিসংঘ মহাসচিবের কাছে দেয়া স্মারকলিপিতে আমরা জাতিসংঘ বাহিনী অথবা বহুজাতিক সামরিক বাহিনীকে আরাকানে নিরাপত্তার দায়িত্ব নেয়ার আহŸান জানিয়েছি। আমরা অনুরোধ করেছি জাতিসংঘ যেন মিয়ানমারকে আরাকানের রোহিঙ্গাদের বাড়ি-ঘর, স্কুল, মসজিদ, বাজার, তৈরি করতে বাধ্য করে। বিতাড়িত রোহিঙ্গাদের প্রত্যাবাসন যেন জাতিসংঘের তত্ত¡াবধানে হয়। জাতিসংঘ রোহিঙ্গাদের ফেরত যাওয়ার পর সকল মৌলিক ও মানবাধিকার নিশ্চিত করে। তাদের পূর্ণ নাগরিক মর্যাদা ও অধিকার ফিরিয়ে দিতে হবে।
মিয়ানমার সেনাবাহিনীর কাছে রোহিঙ্গারা ফিরে যাওয়া নিরাপদ নয় মন্তব্য করে মোহাম্মদ শামসুদ্দীন বলেন, হিং¯্র বাঘের খাঁচায় যেমন কোন মানুষ নিরাপদ নয় তেমনি মিয়ানমার সেনাবাহিনী নিকট রোহিঙ্গাদের ফিরে যাওয়া নিরাপদ নয়। তাদেরকে খুন, ধর্ষণ, অগ্নিসংযোগকারী, জাতিগত নির্মূলকারী, মিয়ানমার বাহিনীর আন্তর্জাতিক অপরাধ আদালতে রোহিঙ্গা গণহত্যা ও মানবতা বিরোধী এবং জাতিগত নির্মূলের অপরাধে বিচার করতে হবে। বাংলাদেশ, ভারত, পাকিস্তান, তুরষ্ক, মালেশিয়া, ইন্দোনেশিয়া, সউদী আরবসহ রোহিঙ্গাদের আশ্রয়দাতারা মানবতা বিরোধী অপরাধের জন্য বিচার প্রার্থী হতে হবে। ভারত, চীন ও রাশিয়াকে মানবতা বিরোধী অপরাধের জন্য মিয়ানমারের পক্ষ ত্যাগ করতে বাংলাদেশ জোর কুটনৈতিক তৎপরতা চালাতে হবে। মিয়ানমার সেনাবাহিনীকে জাতিসংঘে কালো তালিকাভুক্ত এবং রোহিঙ্গাদের প্রত্যাবাসনে বাধ্য করতে বাণিজ্য নিষেধাজ্ঞারও দাবি জানায় নাগরিক পরিষদ।
এসময় মানববন্ধনে আরো বক্তব্য রাখেন, দুর্নীতি প্রতিরোধ আন্দোলনের আহŸায়ক মোঃ হারুন অর রশিদ খান, বাংলাদেশ মানবাধিকার আন্দোলনের সভাপতি খাজা মহিবুল্লাহ, কমান্ডার কাজী সামসুল করিম সেলিম, খন্দকার মাসুদ উজ জামান, আবুল কামাল ইদ্রিস, মিনহাজ উদ্দিন সেলিম, গণতন্ত্রী পার্টির ঢাকা মহানগর নেতা আতাউর রহমান বাবুল, নাগরিক পরিষদ নেতা মাহবুব খোকন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ