Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ডুলাহাজারা বঙ্গবন্ধু সাফারি পার্কে অনিয়মের অভিযোগ

| প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৮, ১২:০৬ এএম

জাকের উল্লাহ চকোরী, কক্সবাজার থেকে : চকরিয়া উপজেলার ডুলাহাজারাস্থ বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে নির্ধারিত প্রবেশ মূল্যের দ্বিগুণের বেশি অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে। দুই মেয়াদে পার্কের গেইট ইজারা নিয়ে ইজারাদারপক্ষ ইচ্ছেমত প্রবেশ মূল্য হাতিয়ে নিচ্ছেন পর্যটক-দর্শনার্থীদের কাছ থেকে। অভিযোগ উঠেছে, সরকারিভাবে জনপ্রতি শিশুদের প্রবেশমুল্য ২০ টাকা থাকলেও বর্তমানে নিচ্ছে ৫০ টাকা। ফলে, রোজার ঈদের পর থেকে সাফারি পার্কে দর্শনার্থী আগমনে ভাটা পড়েছে।
সাফারি পার্ক সূত্রে জানা গেছে, সরকারের বন মন্ত্রণালয় ২০১৭ সালের ১ জুলাই নতুনভাবে প্রবেশ মূল্য নির্ধারণ করেন। এতে প্রতিজন বয়স্ক দর্শনার্থীর ৫০ টাকা ও ১৫ বছরের নিচের শিশুদের জনপ্রতি ২০টাকা করে নির্ধারণ করা হয়। সাফারি পার্কের কর্মকর্তা-কর্মচারী ও আশপাশের দোকানিরা অভিযোগ করেছেন, প্রবেশমুল্য নির্ধারণ থাকলেও বর্তমান ইজারাদার তা অমান্য করে বয়স্কদের পাশাপাশি সকল বয়সের শিশু এমনকি ক্ষুদে শিক্ষার্থীদের কাছ থেকেও ৫০টাকা করে প্রবেশ মূল্য আদায় করছে। সরেজমিনে রোজার ঈদের দিন থেকে তৃতীয় দিন পর্যন্ত পার্কে গেলে এ ধরনের অনিয়মের ঘটনা ধরা পড়ে। ওইসময় অতিরিক্ত প্রবেশমুল্য আদায়ের কারণে ভেতরে প্রবেশ করতে না পেরে সাফারি পার্কজুড়ে ছোট ও মাঝ বয়সের শিশুদের ভিড় দেখা যায়।
পার্কের টিকিট কাউন্টারে দেখা গেছে, সেখানে কোন ধরনের ২০ টাকা মূল্যের টিকেট বিক্রি হচ্ছে না। পার্কের একটি সূত্র দাবি করেছেন, অতিরিক্ত টাকা আদায় করলেও পার্কের কর্মকর্তা-কর্মচারীরা বাধা দিতে সাহস পাচ্ছেনা। চক্রটি ক্ষমতার জোরে রোজার ঈদের পর থেকে এই পর্যন্ত দর্শনার্থীদের কাছ থেকে প্রায় অর্ধকোটি টাকা হাতিয়ে নিয়েছে।
অপরদিকে রোজার ঈদের দুইদিন পর মঙ্গলবার সরকারি বন্ধের দিনে পার্ক না খোলার জেরে ইজারাদার পক্ষের হামলা, ভাঙচুর ও গুলিবর্ষণের ঘটনায় ইতোমধ্যে সাফারি পার্কের পক্ষ থেকে আদালতে বর্তমান ইজারাদারসহ ৯ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। আদালত অভিযুক্ত আসামিদের বিরুদ্ধে তাৎক্ষণিক গ্রেফতারী পরোয়ানা জারি করেছেন।
সাফারি পার্কের রেঞ্জ কর্মকর্তা মোরশেদুল আলম বলেন, ইজারাদার পক্ষ নির্ধারিত প্রবেশমূল্য অনুসরণ না করে দর্শনার্থীদের কাছ থেকে অতিরিক্ত টাকা হাতিয়ে নিচ্ছেন। বিশেষ করে শিশুদের কাছ থেকেও তাঁরা বয়স্কদের সমপরিমাণ টিকেটমুল্য নিচ্ছেন। তাতে সাফারি পার্কের দুর্নাম হচ্ছে। তিনি বলেন, অনিয়ম ও শৃঙ্খল ভঙ্গের এসব ঘটনায় সব ধরনের ইজারা কার্যক্রম থেকে অযোগ্য হিসেবে ঘোষণা করতে যাচ্ছেন বর্তমান গেইট ইজারাদারকে।
এ ব্যাপারে বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ চট্টগ্রামের বিভাগীয় বনকর্মকর্তার দপ্তর ইতোমধ্যে সিদ্বান্ত নিচ্ছেন। সাফারি পার্কের গেইট ইজারাদার পক্ষের অংশিদার রফিক উদ্দিন স্থানীয় সাংবাদিকদের বলেন, ২০ টাকা দামের টিকেট বন্ধ করে সকল বয়সী দর্শনার্থীদের ৫০ টাকা দামের টিকেট বিক্রির বিষয়টি অস্বীকার করেন তিনি।
টুরিস্ট পুলিশের ইনচার্জ মোঃ আরিফুল ইসলাম বলেন, ঈদের তৃতীয় দিন ২০-৩০ জন শিশু দর্শনার্থী আমাকে জানায় তাদের কাছ থেকে টিকেটের মুল্য ৫০ টাকা করে নেওয়া হচ্ছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ