Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

সাতক্ষীরায় আউশ আবাদে ব্যস্ত কৃষক

সাতক্ষীরা থেকে আক্তারুজ্জামান বাচ্চু | প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৮, ১২:১২ এএম

 আষাঢ়ের বৃষ্টিতে সাতক্ষীরায় শুরু হয়েছে আউশের আবাদ। ধান গাছ রোপনে ব্যস্ত আছেন চাষীরা। মাত্র একশ’ দিনের মধ্যে আউশ ধান কৃষকরা ঘরে তুলতে পারেন বলে এই চাষের প্রতি আগ্রহী কৃষকরা। তাছাড়া, সরকারিভাবে অনেক প্রান্তিক চাষীদের বিনামূল্যে কৃষি উপকরণও বিতরণ করা হয়ে থাকে। ফলে আউশ ধান চাষে কৃষকরা উদ্বুদ্ধ হচ্ছেন। 

জানা গেছে, জেলার সাতটি উপজেলায় চলতি মৌসুমে ৬ হাজার ৩৫০ হেক্টর জমিতে আউশ আবাদের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে। এরমধ্যে সদর উপজেলায় ২ হাজার ৬৫০ হেক্টর, দেবহাটায় ২৯০ হেক্টর, কালিগঞ্জে ৩৫০ হেক্টর, আশাশুনিতে ৬০ হেক্টও, শ্যামনগর উপজেলাতে ১৪০ হেক্টও, কলারোয়ায় ১ হাজার ৬৬০ হেক্টও ও তালাতে ১২শ হেক্টর জমিতে ধান চাষ করা হয়েছে। যা গতবারের তুলনায় প্রায় ৬১০ হেক্টর বেশি।
আবহাওয়া অনুকূলে থাকায় এবছর আউশের আবাদ বিগত যে কোন বছরের তুলনায় ভালো হয়েছে বলে জানিয়েছে জেলা কৃষি স¤প্রসারণ অধিদপ্তর। জেলায় কৃষকরা এবার উচ্চ ফলনশীল (উফশী) জাতের ব্রি-ধান ৪৮, ৪৩, হাইব্রিড শক্তি-২ ও জামাইবাবু জাতের আউশ আবাদ করছেন।
সূত্র জানায়, সাতক্ষীরায় খরিপ-১/২০১৮-১৯ মৌসুমে উফশী আউশ ও নেরিকা আউশ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ৩৪শ’ ৫০জন আউশ চাষীকে বিনামূল্যে বীজ, রাসায়নিক সার, সেচ সহায়তা ও আগাছা দমন সহায়তা প্রদান করা হয়েছে।এর মধ্যে সাতক্ষীরা সদর উপজেলায় ১১১০ জন, কলারোয়ায় ৭৯০ জন, তালাতে ৮১০ জন, দেবহাটায় ২শ’ জন, কালিগঞ্জে ২৫০ জন, আশাশুনিতে ১৪০ জন এবং ও শ্যামনগর উপজেলাতে ১৫০ জন কৃষককে কৃষি উপকরণ বিতরণ করা হয়েছে।
জেলা কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ কাজী আব্দুল মান্নান জানান, কৃষকরা দিনে দিনে আউশ উৎপাদনে আগ্রহী হচ্ছেন। বিশেষ করে সরকারের পক্ষ থেকে প্রান্তিক পর্যায়ের কৃষকদের বিনামূল্যে বীজ, সার ও সেচ সহায়তা প্রদান করায় জেলায় আউশের আবাদ বাড়ছে। তিনি আরো জানান, উপকূলীয় জেলা হওয়ার পরও সাতক্ষীরায় ধান উৎপাদন খুবই ভালো হচ্ছে। বিশেষ করে এখন লবণসহিষ্ণু বিভিন্ন জাতের ধান উৎপাদন হচ্ছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ