Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ঠাকুরগাঁওয়ে ইক্ষু খামার দিবস পালিত

ঠাকুরগাঁও জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৮, ১২:১২ এএম

ঠাকুরগাঁওয়ে কৃষকদের উদ্ভুদ্ধ করতে ইক্ষু খামার দিবস অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকালে ঠাকুরগাঁও সুগার মিল লিমিটেড এর আয়োজনে সদর উপজেলার পটুয়া বাজার এলাকায় এ খামার দিবস অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে ঠাকুরগাঁও চিনিকল লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক আব্দুস শাহী এর সভাপতিত্বে প্রধাণ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এফসিএমএ চেয়ারম্যান এ কে এম দেলোয়ার হোসেন। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, বিএসএফআইসি ইক্ষু উন্নয়ন ও গবেষনা পরিচালক কৃষিবিদ মোশাররফ হোসেন, উৎপাদন প্রকৌশলী হারেছ আলী, ইক্ষু বিভাগীয় প্রধান জিএম জাকির হোসেন, ডিজিএম সম্প্রসারন স্বপন কুমার, সাব জোন প্রধান, সুমন কুমার, ডিএম সম্প্রসারন আবু রায়হান প্রমুখ।
অনুষ্ঠানে বক্তারা বলেন, আখের চাষাবাদ বৃদ্ধিতে সরকার বিভিন্ন ভাবে কৃষকদের সহায়তা করে আসছে। বাণিজ্যিক মনভাব নিয়ে কৃষকরা আখ চাষ করলে অধিক মুনাফা অর্জনে ভুমিকা রাখবেন। আখ চাষে কৃষকের আর্থিক অবস্থা বিবেচনা করে সরকারের পক্ষ থেকে আর্থিক সহায়তা প্রদান করা হচ্ছে। নতুন নতুন প্রযুক্তি ব্যবহার করে অনেক কৃষক এখন লাভবান হচ্ছে। তাই আমরাও চাই আখ চাষে সকল প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কৃষকরা আখ চায়ে এগিয়ে আসুক। এখন একর প্রতি ৩০-৪০ মেঃ টন আখ উৎপাদন করা সম্ভব। অনেক কৃষক তা করতে পারছে না বলেই খামার দিবস পালন করা হচ্ছে। আমরা আশা করছি আগামী মৌসুমে কৃষকরা তা উৎপাদন করতে সক্ষম হবে। পরে মাঠ পর্যায়ে কৃষকদের বিভিন্নভাবে কার্যকারি পরামর্শ প্রদান করেন অতিথিরা। অনুষ্ঠানে এলাকার প্রায় ৫ শতাধিক আখ চাষি ও জড়িতরা অংশ নেয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ