Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৩৮টি পণ্যে স্ক্যানিং বাধ্যতামূলক

| প্রকাশের সময় : ৩০ জুন, ২০১৮, ১২:০১ এএম

 

ভারত থেকে আমদানি করা ৩৮টি পণ্য বেনাপোল বন্দরে মোবাইল স্ক্যানিং বাধ্যতামূলক করা হয়েছে। গত বৃহস্পতিবার বিকেলে বেনাপোল কাস্টমস হাউসের কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী স্বাক্ষরিত এক চিঠিতে এই নির্দেশনা দেয়া হয়। চিঠিটি বেনাপোল বন্দর, কাস্টমস, কার্গো শাখাসহ আমদানিকারক ও সিঅ্যান্ডএফ এজেন্ট ব্যবসায়ীদের কাছে পাঠানো হয়। 

রাজস্ব ফাঁকি রোধে ৫ কোটি টাকা ব্যয়ে গত মাসে এই স্ক্যানিং মেশিনটি বসানো হয় বন্দরের অভ্যন্তরে। ট্রাকের ভেতর রক্ষিত পণ্য স্ক্যািনং করে ছবিসহ পণ্যের বিবরণ, পরিমাণ ও সংখ্যা নিরুপন করে কম্পিউটারে রিপোর্ট প্রেরণ করবে। যেসব পণ্যের উচ্চ ডিউটি রয়েছে শুধুমাত্র সেসব পণ্য স্ক্যানিং এর আওতায় আনা হয়েছে।
কাস্টমস ও বন্দর সূত্রে জানা যায়, চিঠিতে উল্লেখিত পণ্যগুলোর চালানে বেশি অনিয়ম হয়। এ ছাড়াও এসব পণ্যের মিথ্যা ঘোষণায় শুল্ক ফাঁকির ঘটনাও ঘটে। বেনাপোল বন্দরের আমদানি-রফতানিকারক সমিতির যুগ্ম-সাধারণ সম্পাদক আলী হোসেন জানান, রাজস্ব ফাঁকি রোধে স্ক্যানিং মেশিন বসানো হযেছে। ফলে পণ্য খালাশ দ্রæত হবে। দেশের বেশিরভাগ শিল্প কারখানার জরুরি কাঁচামাল আমদানি হয় বেনাপোল বন্দর দিয়ে। ব্যবসায়ীরাও চান এসব পণ্য আমদানিতে স্ক্যানিং চালু করা হোক।
বন্দর পরিচালক আমিনুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে জানান, বন্দরে মোবাইল স্ক্যানিং মেশিন বসানো হয়েছে। এতে করে পণ্য দ্রæত খালাশ ও রাজস্ব ফাঁকি বন্ধ হবে। তবে স্ক্যানিংয়ের জন্য আমদানিকারকদের নির্দিষ্ট হারে অর্থও পরিশোধ করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ