Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুদ্ধজাহাজ ‘আবু বকর’ ও ‘ধলেশ্বরীর’ চট্টগ্রাম ত্যাগ

বঙ্গোপসাগরে বাংলাদেশ-ভারত যৌথ টহল

| প্রকাশের সময় : ৩০ জুন, ২০১৮, ১২:০২ এএম

চট্টগ্রাম ব্যুরো : বঙ্গোপসাগরে প্রথমবারের মতো বাংলাদেশ ও ভারতীয় নৌবাহিনীর যৌথ টহলে অংশ নিতে নৌবাহিনীর দুটি যুদ্ধজাহাজ ‘আবু বকর’ ও ‘ধলেশ্বরী’ ভারতের ভিশাখাপত্তনম গমনের জন্য চট্টগ্রাম নৌ জেটি ত্যাগ করেছে। জাহাজ দুটি বাংলাদেশ ও ভারতীয় নিজ নিজ সমুদ্রসীমায় টহলের পর আগামী ৩ জুলাই ভারতের বিশাখাপত্তনম বন্দরে পৌছাবে। সেখানে যৌথ টহলের উল্ল্যেখযোগ্য অর্জন, সফলতা নিয়ে আলোচনার পরে ৪ জুলাই বাংলাদেশের উদ্দেশ্যে যাত্রা শুরু করবে। বৃহস্পতিবার জাহাজ দুটির বন্দর ত্যাগকালে কমান্ডার বিএন ফ্লিট রিয়ার এডমিরাল এম আশরাফুল হক, আনুষ্ঠানিকভাবে তাদের বিদায় জানান। এসময় অন্যান্যদের মধ্যে নৌবাহিনীর পদস্থ কর্মকর্তাগণ, জাহাজে গমনকারী কর্মকর্তা ও নাবিকদের পরিবারের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সমুদ্র এলাকায় অবৈধভাবে মৎস্য আহরণ, চোরাচালান ও মানবপাচার, দস্যুতা ও সন্ত্রাসবাদ এবং মাদক পাচারসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ড নিরসনের গত ২৭ জুন যৌথ টহলের আনুষ্ঠানিক উদ্বোধন করেন দুই দেশের নৌবাহিনী প্রধান। মোট ২৪৯ জন নৌসদস্য নিয়ে বানৌজা আবু বকর এবং ১৭১ জন নৌসদস্য নিয়ে বানৌজা ধলেশ্বরী যৌথ টহলে অংশগ্রহণ করছে। টহল শেষে জাহাজ দুটি আগামী ৮ জুলাই দেশে প্রত্যাবর্তন করবে বলে আশা করা যাচ্ছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ