Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

দেড় কোটি টাকা পাচার- আল আরাফাহর পরিচালকের বিরুদ্ধে দুদকের মামলা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জুন, ২০১৮, ১২:০৩ এএম

 ১ কোটি ৬৮ লাখ টাকা সিঙ্গাপুরে পাচারের অভিযোগে আল আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেডের সাবেক চেয়ারম্যান ও পরিচালক বদিউর রহমানের বিরুদ্ধে মানিলন্ডারিং আইনে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন। গতকাল মঙ্গলবার রাজধানীর মতিঝিল থানায় দুদকের উপপরিচালক জালাল উদ্দিন আহাম্মদ বাদী হয়ে মামলাটি দায়ের করেন। দুদকের উপপরিচালক প্রণব কুমার ভট্টাচার্য্য বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, বদিউর রহমান আল আরাফা ব্যাংকের পরিচালক থাকাকালে সিঙ্গাপুরে এম এস এরিয়েল মেরিটাইম প্রাইভেট লিমিটেড নামীয় একটি কোম্পানি প্রতিষ্ঠা করেন। যেখানে তিনি ৫ লাখ সিঙ্গাপুরি ডলার সমমূল্যের বাংলাদেশি ১ কোটি ৬৮ লাখ ৩৮ হাজার ৮০০ টাকা স্থানান্তর করেছেন বলে দুদকের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে।
জানা যায়, বদিউর রহমান ১৯৯৫ সাল থেকে অদ্যাবধি আল আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেডের পরিচালক হিসেবে সংশ্লিষ্ট রয়েছেন। তিনি ২০০৮ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত উক্ত ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। ব্যাংকের পরিচালক থাকাকালীন বদিউর রহমান সিঙ্গাপুরে ২০০৩ সালে এম এস এরিয়েল মেরিটাইম প্রাইভেট লিমিটেড নামীয় কোম্পানি প্রতিষ্ঠা করেন। কোম্পানিটি তিনজন পরিচালক নিে যাত্রা শুরু করে। অনুমোদিত মূলধন ১০ লাখ সিঙ্গাপুরি ডলার ও পরিশোধিত মূলধন ছিল ৫০ হাজার সিঙ্গাপুরি ডলার। এর মধ্যে বদিউর রহমান কর্তৃক বিনিয়োগকৃত মূলধনের পরিমান ২৫ হাজার সিঙ্গাপুরি ডলার সমমূল্যের বাংলাদেশি ৮ লাখ ২৫ হাজার টাকা। ২০০৪ সাল থেকে উক্ত কোম্পানির একক মালিকানা অর্জন করে পরিচালনা করে আসছেন এবং এ সময়ে উক্ত কোম্পানির পরিশোধিত মূলধন বৃদ্ধি পেয়ে ৫ লাখ সিঙ্গাপুরি ডলারে উন্নীত হয়। অর্থাৎ এ সময়ে উক্ত ৫ লাখ সিঙ্গাপুরি ডলার সমমূল্যের ১ কোটি ৬৮ লাখ ৩৮ হাজার ৮০০ টাকা বর্ণিত সিঙ্গাপুরস্থ কোম্পানির মূলধন বাবদ বদিউর রহমান কর্তৃক বিনিয়োগ করা হয়। উক্ত ব্যবসা প্রতিষ্ঠান স্থাপনের ক্ষেত্রে তার মূলধনের বৈধ উৎস বিষয়ে বদিউর রহমান গ্রহণযোগ্য কোনো প্রামাণাদি উপস্থাপন করতে পারেননি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ