Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সীমান্ত অরক্ষিত রেখে সুফল মিলবে না

চট্টগ্রামে মাদকবিরোধী আলোচনা সভা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৭ জুন, ২০১৮, ১২:০২ এএম

সীমান্ত অরক্ষিত রেখে মাদক বিরোধী অভিযানের সুফল মিলবে না উল্লেখ করে চট্টগ্রামে এক আলোচন সভায় বক্তারা বলেছেন, সুযোগ এবং চাহিদা থাকলে মাদক আসবে। মাদকের আগ্রাসন রোধে গডফাদারদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সাথে সাথে আসক্তদের পুনর্বাসনও জরুরী। মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষে গতকাল মঙ্গলবার নগরীর মোটেল সৈকতে এ আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার মোঃ আবদুল মান্নান বলেন, দেশব্যাপী মাদক বিরোধী অভিযানের কারণে মাদকের রাঘববোয়ালরা কোনঠাসা হয়ে পড়েছে। অনেকে বিদেশে পালিয়ে গেছে। কিন্তু তারা থেমে নেই। মাদকের কারবার চালু রাখতে বিদেশে বসেই নিত্য নতুন কৌশল অবলম্বন করছে। তবে তাদের সবার তালিকা সরকারের কাছে রয়েছে। সময়মতো সবার বিরুদ্ধেই কঠোর ব্যবস্থা নেওয়া হবে। আমাদের সীমান্তে কিছুটা দুর্বলতা রয়েছে। সেখানে মাদক আটকে দেওয়া গেলে তা আর দেশব্যাপী ছড়াতো না।
চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ কমিশনার মাসুদ-উল-হাসান বলেন, বাংলাদেশে মাদক উৎপাদন না হলেও প্রতিবেশি ভারত, মিয়ানমার, পাকিস্তান, আফগানিস্তানে মাদক উৎপাদন হয়। এসব দেশ থেকে প্রতিদিন সীমান্ত দিয়ে দেশে মাদক প্রবেশ করছে। তাই মাদক নিয়ন্ত্রণে সীমান্তেই সবার আগে নজর দিতে হবে। মাদকের চাহিদা থাকলে মাদক আসবেই। মাদকবিরোধী অভিযান কোনো কাজে আসবে না। এজন্যে মাদক সেবীদের পুণর্বাসনের ব্যবস্থা করতে হবে। জেলা প্রশাসক মোঃ ইলিয়াস হোসেনের সভাপতিত্বে সভায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর চট্টগ্রামের অতিরিক্ত পরিচালক মুজিবুর রহমান পাটোয়ারী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের আঞ্চলিক পরিচালক প্রফেসর প্রদীপ চক্রবর্ত্তী প্রমুখ বক্তব্য রাখেন।
মাদক সেবন ফ্যাশন হতে পারে না
মাদক সেবন করা কখনই ফ্যাশন হতে পারে না উল্লেখ করে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির ভিসি প্রফেসর মুহাম্মদ সিকান্দার খান বলেছেন, মাদক প্রতিরোধে সরকারের উপর নির্ভর করার দিন চলে গেছে। এখন আমাদের নিজেদেরই সংঘঠিত হয়ে সচেতনতা বৃদ্ধি করতে হবে। গতকাল ‘মাদকমুক্ত ছাত্র সমাজ ও শিক্ষা প্রতিষ্ঠান চাই’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। নগরীর খুলশীর পূর্ব নাসিরাবাদের ক্যাম্পাসে আয়োজিত আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ