Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

চট্টগ্রাম নগরীর হালিশহরে পানিবাহিত রোগ থেকে বাঁচতে ১০ নির্দেশনা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৮, ১২:০১ এএম

নগরীর হালিশহরে পানিবাহিত রোগ থেকে বাঁচতে সিভিল সার্জনের পক্ষ থেকে জরুরী ভিত্তিতে ১০টি নির্দেশনা দেওয়া হয়েছে। পানিবাহিত রোগ (হেপাটাইটিস-ই ভাইরাস) আক্রান্ত হয়ে একজনের মৃত্যুর পর গতকাল (সোমবার) সচেতনতা বাড়াতে এ নির্দেশনা জারি করা হয়। একইসাথে ৫০ হাজার লিফলেটও বিতরণ করা হয়েছে। ওই এলাকায় পানি বিশুদ্ধকরণে এক লাখ ৮৫ হাজার ট্যাবলেট বিতরণ করা হচ্ছে।
চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী বলেন, হালিশহরে কয়েকজন জন্ডিস আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে বলে অভিযোগ পেয়েছি। তবে তারা কি জন্ডিসে আক্রান্ত হয়েছে না অন্য রোগে মারা গেছে- সে বিষয়ে তদন্ত করা হচ্ছে। সতর্কতা হিসেবে এলাকার বাসিন্দাদের বিশুদ্ধ পানি পান ও ব্যবহার নিশ্চিত করা, পানি ৩০ মিনিট ফুটিয়ে ফিটকিরি ব্যবহার করে অথবা পাঁচ লিটার পানিতে একটি পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট দিয়ে আধ ঘণ্টা থেকে ১২ ঘণ্টার মধ্যে ব্যবহার করা, হোটেল বা দোকানের পানি খাওয়া বন্ধ করাসহ বেশকিছু নির্দেশনা দেয়া হয়েছে বলে জানান তিনি। উল্লেখ্য, গত কয়েক মাস ধরে হালিশহর এলাকায় ব্যাপকহারে জন্ডিস, ডায়রিয়াসহ নানান রোগ ছড়িয়ে পড়েছে। প্রবল জোয়ারে এলাকা প্লাবিত হওয়া এবং পানির উৎস দূষিত হওয়ায় পানিবাহিত রোগবালাই ছড়িয়ে পড়ছে সেখানে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ