Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত লক্ষাধিক মানুষ

| প্রকাশের সময় : ২৪ জুন, ২০১৮, ৯:৪৪ পিএম

নাজিম বকাউল, ফরিদপুর থেকে: ফরিদপুর জেলার চরভদ্রাসন উপজেলাটিতে প্রায় লক্ষাধীক মানুষের বসবাস। এলাকাটি পদ্মা নদীর বিচ্ছিন্ন এলাকা। বেশীরভাগ বসবাসকারী মানুষ চরভদ্রাসন হাসপাতালে চিকিৎসা সেবা নিতে আসতে হলে সময় লাগে প্রায় ৩/৪ ঘন্টা। কোনো সড়ক ব্যবস্থা নেই। পায়ে হেটে খাল বিল পাড়ি দিয়ে কোনো কোনো ক্ষেত্রে ট্রলারে দুর দুরান্ত থেকে আসতে হয়। এত কষ্ট করে এসেও এলাকাবাসীরা চরভদ্রাসন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে স্বাস্থ্য সেবা পাচ্ছে না। ১১ জন ডাক্তার থাকার কথা থাকলেও সেখানে কর্মরত আছে ৪ জন। তার মধ্যে তিনজন ডাক্তার সপ্তাহে একদিন করে মাসে চারদিন রোগী দেখেন। শুধুমাত্র টিএইচএ ডাক্তার একে আজাদকে পাওয়া যায়। তাও পাওয়া যায় সে চরভদ্রাসনের স্বাস্থ্য কমপ্লেক্স-এর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা। যেসকল ডাক্তারা সপ্তাহে একদিন আসেন তাদের মধ্যে রয়েছেন ডাক্তার আব্দুল মতিন- তিনি রোগী দেখেন মঙ্গলবার, ডাক্তার রোজওয়ানা শারমীন- তিনি রোগী দেখেন রবিবার, ডাক্তার আইরিন ফেরদৌস- তিনি রোগী দেখেন শনিবার। এই হলো চরভদ্রাসন স্বাস্থ্য কমপ্লেক্স-এর ডাক্তারদের চিকিৎসার রোজনামচা। এসকল ডাক্তারা অন্যত্র জায়গায় চেম্বার নিয়ে বসে রোগী দেখেন। কিন্তু তার নিজস্ব কর্মস্থলে স্বাস্থ্য সেবা দিচ্ছে না। প্রতিদিনই স্বাস্থ্য সেবা নিতে এসে অসহায় গরীব রোগীরা বাড়ি ফেরত যান। প্রধানমন্ত্রী প্রতিটি অনুষ্ঠানে ডাক্তারদের উদ্দেশ্য করে বলেছেন গ্রামে গঞ্জের হাসপাতালে গিয়ে গরীব রোগীদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে হবে। যদি না পারেন তাহলে চাকুরী ছেড়ে দেন। এ কথা বলার পরও মামনীয় প্রধানমন্ত্রীর নির্দেশ মানছে না তারা। এরা মনে হয় প্রধানমন্ত্রীর চাইতে বেশী ক্ষমতাধর।
এবিষয়ে স্বাস্থ্য বিভাগের মহা পরিচালক প্রফেসর ডাক্তার মোঃ আবুল কালাম আজাদের যোগাযোগের চেষ্টা করা হলে তিনি ফোন রিসিভ করেননি।এ বিষয়ে ফরিদপুরের স্বাস্থ্য বিভাগের ডেপুটি সিভিল সার্জন ডাক্তার আফজাল হোসেন জানান, ডাক্তার মতিন, ডাক্তার রোজয়ানা শারমিন ও ডাক্তার আইরিন ফেরদৌসকে চিকিৎসা সেবায় অবহেলার করণে তাদেরকে শোকজ করা হয়েছে। এর উত্তর পেলেই পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ