Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বন্যায় লন্ডভন্ড চকরিয়ার রাস্তাঘাট

বিপর্যস্ত ৫১ কি:মি: সড়ক, ক্ষতি ২২ কোটি টাকা

| প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৮, ১০:৩৬ পিএম

কক্সবাজার জেলা সংবাদদাতা : কক্সবাজারের চকরিয়ায় গত কয়েক দিনের লাগাতার ভারী বর্ষণ ও উজান থেকে মাতামুহুরী নদীতে নেমে আসা পাহাড়ি ঢলের পানি সমতল এলাকা থেকে নেমে যেতে শুরু করছে। সেইসাথে ভেসে উঠেছে রাস্তাঘাটের ক্ষতচিহ্ন। প্রথম দফার বন্যার তাÐবে লÐভÐ হয়ে যায় উপজেলার ১৮ ইউনিয়ন ও একটি পৌরসভার গ্রামীণ অবকাঠামো। এতে দরজায় কড়া নাড়া ঈদের আনন্দ একেবারে মাটি হয়ে গেছে। বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নিয়ন্ত্রণাধীন অভ্যন্তরীণ সড়কগুলো। বর্তমানে এসব সড়ক দিয়ে যানবাহন চলাচল কার্যত বন্ধ হয়ে গেছে। তবে স্থানীয় লোকজনের যাতায়াতের সুবিধার্থে ছোটখাটো ক্ষতিগ্রস্ত সড়কগুলো মেরামত করতে দেখা যায় মাটি, বালি ও ইটের টুকরো ফেলে। কিন্তু যেসব সড়কে বড় ধরনের গভীর খাদ এবং গর্তের সৃষ্টি হয়েছে সেসব সড়কের অবস্থা একেবারেই করুণ।
গতকাল সরেজমিন পৌরসভা ও বিভিন্ন ইউনিয়ন ঘুরে দেখা গেছে, প্রপার কাকারা থেকে মেনিবাজার পর্যন্ত মুক্তিযোদ্ধা জহিরুল ইসলাম ছিদ্দিকী সড়ক, ছিকলঘাটকৈয়ারবিল সড়ক, চিরিঙ্গাবরইতলী–মগনামা সড়ক, চিরিঙ্গা জনতা মার্কেট, বেতুয়াবাজার সড়ক, পৌরসভার আবদুল বারী পাড়া সড়কের অবস্থা বেশি করুণ। কাকারা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শওকত ওসমান জানান, প্রথম বন্যার ধাক্কাতে লÐভÐ হয়ে যাওয়া মুক্তিযোদ্ধা জহিরুল ইসলাম ছিদ্দিকী সড়কে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। একই অবস্থার কথা জানালেন বরইতলী, লক্ষ্যারচর, হারবাং, ফাঁসিয়াখালী ইউনিয়নসহ ক্ষতিগ্রস্ত ইউনিয়নগুলোর জনপ্রতিনিধিরা।
স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) চকরিয়া উপজেলা প্রকৌশলী কার্যালয় সূত্র জানায়, বিভিন্ন ইউনিয়নের ১৬টি অভ্যন্তরীণ সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রেরিত হিসেব অনুযায়ী উপজেলায় এলজিইডির নিয়ন্ত্রণাধীণ এসব সড়কের প্রায় ৫১ কিলোমিটার ক্ষতিগ্রস্ত হয়েছে। টাকার অংকে প্রায় ২২ কোটি টাকার ক্ষতি হয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান বলেন, ‘বন্যায় ক্ষতিগ্রস্ত উপজেলার অভ্যন্তরীণ সড়ক তথা গ্রামীণ অবকাঠামো যাতে অতিদ্রæত চলাচল উপযোগী করা যায় সেজন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছি।
চকরিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাফর আলম বলেন, ‘দুই বছর আগে সংঘটিত কয়েকদফা ভয়াবহ বন্যায় লÐভÐ হয়ে যাওয়া অভ্যন্তরীণ সড়কগুলো যথাযথভাবে নির্মাণকাজ সম্পন্ন করায় মানুষ স্বস্তির নিঃশ্বাস ফেলছিল। কিন্তু এবারের বন্যার প্রথম ধাক্কায় সেই সড়কগুলো ফের লÐভÐ হয়ে যাওয়ায় মানুষের দুর্ভোগ বাড়বে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ