Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিষখালীর গ্রাসে পাল্টে যাচ্ছে বেতাগীর মানচিত্র

| প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৮, ১০:৩৫ পিএম

মোঃ নুরুল ইসলাম, বেতাগী (বরগুনা) থেকে : বরগুনার বেতাগীর বন্দর ব্যবসা প্রতিষ্ঠান, দক্ষিণবাংলার ঐতিহ্যবাহী কাঠবাজার, ৫০ শয্যা বিশিষ্ট হাসপাতাল, সনাতন ধর্মালম্বীদের শত বছর পুরোনো কালি মন্দির ও শ্মশ্বানঘাট, ডাক বাংলো, ঝোপখালী গ্রাম, পুরোনো থানাপাড়া, কেওড়াবুনিয়াসহ বিষখালী নদীর অব্যাহত ভাঙনে হুমকীর মুখে ২০ হাজার পরিবার। ৩ কিলোমিটার ভাঙনের কবলে পাল্টে যাচ্ছে বেতাগীর মানচিত্র।
এলাকা ঘুরে দেখা গেছে, বিষখালী নদীর পশ্চিম দিকে ঝালকাঠী জেলার কাঠালিয়া উপজেলা, পূর্ব দিকে বরগুনা জেলার বেতাগী। উত্তরে ঝালকাঠীর সুগন্ধ্যা নদী ও বরিশালের কির্ত্তনখোলা নদীর সাথে প্রবাহমান। দক্ষিণে বলেশ্বর নদী ও বঙ্গোপসাগরের সাথে প্রবাহিত। নদীর স্রোত দিন দিন বৃদ্ধি পাচ্ছে। পুরোনো থানা পাড়ার বিপরীত দিকে চর জেগে উঠায় নদীর স্রোত পরিবর্তিত হয়ে পূর্বদিক দিয়ে প্রবাহিত হচ্ছে। এ কারণে ভেঙে যাচ্ছে বেতাগীর এ জনপদ। বর্ষা মৌসুমে ভাঙনের তীব্রতা বৃদ্ধি পায়। গত বছর বর্ষা মৌসুমে ঝোপখালী গ্রামের শতাধিক পরিবারকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। দক্ষিণ বাংলার একমাত্র কাঠবাজার অর্ধেকের বেশি দোকান বিষখালী নদীর করাল গ্রাসে বিলীন হয়ে গেছে। কাঠবাজারে ৪টি স্ব-মিল রয়েছে। নৌ পথে যোগাযোগ ব্যবস্থা ভাল থাকার কারণে দক্ষিণের জনপদের স্বরূপকাঠী, রাজাপুর, কাঠাঁলিয়া, বামনা, বদনীখালী, নিয়ামতি, চামটা, বরগুনা, ঝালকাঠী ও বরিশাল এর বিভিন্ন স্থানে কাঠ বিক্রি হচ্ছে। কাঠবাজারের ব্যবসায়ী সমিতির সভাপতি ও দোকান মালিক অধ্যক্ষ মোঃ রফিকুল আমিন বলেন, সরকারের শীঘ্রই বন্দর রক্ষা তথা কাঠবাজার রক্ষার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া দরকার, তা হলে নদীতে যেভাবে ভেঙে যাচ্ছে ২/১ বছরের মধ্যে কাঠবাজারের অস্থিত্ব কিছুই থাকবে না। এ ব্যাপারে বন্দর ব্যবসায়ী সমিতি সভাপতি ও উপজেলা পূজা উদ্যাপন পরিষদের সভাপতি পরেশ চন্দ্র কর্মকার বলেন, বেতাগী বন্দর অতি পুরাতন, এ বন্দর, কালিমন্দির ও শ্মশ্বাণঘাটকে রক্ষার জন্য সরকারের জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া দরকার। ভাঙন কবলিত এলাকার বাসিন্দা সমাজসেবক আব্দুস সোবাহান বলেন, আমরা অরক্ষিত অবস্থায় আছি, এ ব্যাপারে সরকার যদি আগামী বর্ষা মৌসুমের মধ্যে দ্রæত ব্যবস্থা না নেয়া হলে তবে এর অস্তিত্ব হারিয়ে যাবে। বরগুনা-২ (পাথরঘাটা, বামনা ও বেতাগী উপজেলা) আসনের সংসদ সদস্য শওকত হাচানুর রহমান রিমন বলেন, অতি শীঘ্রই নদী ভাঙন থেকে বেতাগী বন্দরকে রক্ষা করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ