Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খালেদা জিয়া বেশি সুবিধা পাচ্ছেন -আইনমন্ত্রী

| প্রকাশের সময় : ২১ জুন, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, কারাবিধিতে উল্লেখিত সুবিধার চেয়ে বেশি ভোগ করছেন খালেদা জিয়া। এর বেশি কিছু করার ক্ষমতা সরকারের নেই। গতকাল বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে সহকারী জজদের ৩৭তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানের পর সাংবাদিকদের তিনি এ কথা বলেন।
আইনমন্ত্রী বলেন, যখন একটা আদালত কাউকে শাস্তি দেন এবং সে কারাগারে যায়, তার সাথে সাথে কারাগারের যে জেলকোড বলা হয়, সেই আইনটা প্রযোজ্য হয়ে যায়। জেলকোডে যা আছে তার চেয়ে বেশি কিন্তু উনি এখনই পাচ্ছেন। সেক্ষেত্রে জেলকোডের ব্যত্যয় ঘটানোর বা আইনের ব্যত্যয় ঘটানোর কোনো কারণ এখনো উদ্ভব হয় নাই। সেজন্য আইনের ব্যত্যয় ঘটিয়ে কিছু করার ক্ষমতা সরকারের নেই। জিয়া এতিমখানা দুর্নীতি মামলায় পাঁচ বছরের দন্ড নিয়ে ৮ ফেব্রæয়ারি থেকে পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের পুরোনো কেন্দ্রীয় কারাগারে আছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।
চার মাসের বেশি কারাবন্দি খালেদা জিয়া গত ৫ জুন কিছুক্ষণের জন্য অচেতন হয়ে পড়েন। তার ‘মাইল্ড স্ট্রোক’ হয়ে থাকতে পারে বলে সন্দেহ করছেন বিএনপি নেত্রীর ব্যক্তিগত চিকিৎসকরা। খালেদা জিয়াকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেওয়ার প্রস্তাব করেছেন তারা। এই দাবি বিএনপির পক্ষ থেকেও করা হচ্ছে অনেক দিন ধরে। তবে কারাবন্দি খালেদা জিয়াকে সরকারি হাসপাতালে চিকিৎসার ব্যবস্থা করতে চায় সরকার।
বেসরকারি ইউনাইটেড হাসপাতালে খালেদার চিকিৎসা দেওয়ার বিষয়ে আইনি বাধা আছে কি-না, এমন প্রশ্নের উত্তরে বুধবার কথা কথা বলেন আইনমন্ত্রী আনিসুল হক। আপিল বিভাগের বিচারক ‘সঙ্কট’ এবং নিয়োগ দেওয়া প্রসঙ্গে আরেক প্রশ্নে মন্ত্রী বলেন, আপিল বিভাগে বিচারক ‘সঙ্কট’ আছে বলে তিনি মনে করেন না। তবে ‘শিগগিরই’ বিচারপতি নিয়োগ দেওয়া হবে।
এর আগে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ‘অল্প সময়ে, অল্প ব্যয়ে ও সহজে’ বিচারপ্রার্থীদের ন্যায়বিচার প্রাপ্তি নিশ্চিত করতে সহকারী জজদের প্রতি আহŸান জানান মন্ত্রী। তিনি বলেন, আপনাদের বিচারক হয়ে ওঠার পেছনে এদেশের গরীব-দুঃখী-মেহনতি মানুষের প্রত্যক্ষ কিংবা পরোক্ষ অবদান রয়েছে। আর আপনাদের কর্মক্ষেত্রই হল বিচারপ্রার্থী এসব মানুষের শেষ ভরসাস্থল। তাই বিচারিক দায়িত্ব পালনের ক্ষেত্রে এসব সাধারণ জনগণ বিচার বিভাগকে কোন দৃষ্টিতে দেখছেন কিংবা তাদের চোখে ন্যায়বিচারের ধারণাই বা কেমন, সেটিকে বিবেচনায় নিয়ে আপনাদের কাজ করতে হবে। বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি খোন্দকার মূসা খালেদের সভাপতিত্বে চার মাস মেয়াদী ওই প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হকও বক্তব্য দেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ