Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ছুটি পায়নি অনেকে বিষণœতায় প্রবাসীদের ঈদ

| প্রকাশের সময় : ২১ জুন, ২০১৮, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : প্রবাসে এবার ঈদের দিনেও অনেকের ভাগ্যে ছুটিও জোটেনি। কয়েকজন প্রবাসী ইনকিলাবকে ঈদের অনুভুতির কথা জানান। প্রবাসে প্রায় সবার জন্য ঈদের দিনটা অনেক কষ্টের। যেন এক বিষন্ন মনের প্রচ্ছন্ন অশ্রæ বিসর্জন। আতœীয়-স্বজনরা যখন পরিবার পরিজনের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করতে ব্যস্ত তখন প্রবাসীদের জন্যে এ দিনটা যেন এক নিদারূণ যন্ত্রণার। প্রবাসীদের ঈদটা একটু অন্য রকম নিঃসঙ্গতায় ভরা।
কুয়েত প্রবাসী চট্রগ্রামের সাঈদ ইবনে ফারুক ইনকিলাবকে বলেন, ‘ঈদের দিন সকালে ফজরের নামাজের পর রুমে আসলাম। এরপর সকাল ৭ টায় ঈদের জামাত শেষ করে ৮ টায় কাজে যোগ দিলাম। দুপুরে কোম্পানী থেকে খাবার দিল। তারপর আবার সন্ধা ৭টা পর্যন্ত কাজ করতে হয়। ঈদের সেমাই খাওয়া তো দূরের কথা! বাবা-মা’র সাথে একটু ফোনে কথাও বলতে পারিনি। আশ পাশের অনেকেই লুকিয়ে চোখেই পানি ফেলতে দেখেছি। আমি নিজেও অঝরে কেঁদেছি ।
ব্রæনাই প্রবাসী চট্রগাম হাজীগঞ্জের সাইফুল ইসলাম ইনকিলাবকে বলেন, ‘প্রবাসে ঈদ করা অনেক কষ্টের। এখানে বারবার পরিবারের কথা মনে করে অঝড়ে চোখের পানি ফেলতে হয়। এবার ঈদে আমার দুইদিন ছুটি ছিল! কিন্তু কি লাভ ছুটি নিয়ে। বরং অফিস থাকলেই সবার সাথে আড্ডা দিয়ে দিনটি পার করা য়ায়। আর এমনি দুই একাকি খুব নিঃসঙ্গতার মাঝে কাটিয়েছি। সব সময় পরিবার পরিজন আত্মিয় স্বজনদের কথা খুব মনে হয়েছ।
দুবাই প্রবাসী সিলেটের জুবায়ের আহমেদ দেশের বন্ধুদের উদ্দেশ্য করে তার ফেসবুক ওয়ালে লিখেছেন, ‘প্রবাসে ঈদ কি ভাবছো খুব আনন্দের! আরে না। বন্ধু বান্ধব ছাড়া প্রবাসে ঈদ করা যে কেমন কষ্ট, সেই কষ্ট শুধুমাত্র প্রবাসীরাই জানে। বুকে চাপা কষ্ট নিয়ে একটু হাসির অভিনয় মাত্র। তোমরা সকলের জন্য আমার শুভ কামনা ঈদ খুশি আর আনন্দে কাটুক সবার। মনের কষ্ট চেপে চেপে রেখে মোবাইল ফোনে সবার সাথে হাসিমুখে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন প্রবাসীরা।
ঈদ যেমনই যাক যাক না কেন তাদের পাঠানো রেমিটেন্স দিয়ে বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়াতে চেষ্টা করে প্রিয় জন্মভূমিটি। একজন প্রবাসী এক একটি পরিবারের একটি দেশের স্বপ্ন পূরণের মাইলফলক।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ