Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দালালকে ধরে পুলিশে দিলেন বিভাগীয় কমিশনার

ভ‚মি সহকারীকে তাৎক্ষণিক বদলি

| প্রকাশের সময় : ২০ জুন, ২০১৮, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : ভূমি সহকারীর (তহশিলদার) চেয়ারেই বসেছিলেন তিনি। তিনি ভূমি অফিসের কেউ না তার পরিচয় দালাল। তাকে ধরে সরাসরি পুলিশে দিলেন বিভাগীয় কমিশনার মোঃ আবদুল মান্নান। গতকাল (মঙ্গলবার) নগরীর ষোলশহরস্থ ভূমি অফিস আকস্মিক পরিদর্শনে যান তিনি। মোঃ সিরাজ (৪০) নামে ওই দালালকে ধরে পাঁচলাইশ থানার ওসি। পুলিশের ওসি মহিউদ্দিন মাহমুদের হাতে তুলে দেন তিনি। তার ব্যবহৃত ডিসকভার ব্র্যান্ডের ১০০ সিসি মোটর সাইকেলটিও (নং-চট্টমেট্রো-হ-১৪-২৫৩০) জব্দ করা হয়। এসময় অন্যান্য দালালেরা কৌশলে পালিয়ে যায়। এ ঘটনায় চান্দগাঁও সার্কেল ভ‚মি অফিসের ভ‚মি সহকারী কর্মকর্তা (পাঁচলাইশ) মোঃ রিদওয়ান বাদী হয়ে দালাল সিরাজের বিরুদ্ধে পাঁচলাইশ থানায় মামলা রুজু করেন। এদিকে জেলা প্রশাসক স্বাক্ষরিত এক আদেশে ভ‚মি সহকারী কর্মকর্তা রিদওয়ানকে তাৎক্ষণিক স›দ্বীপের মাইটভাঙা ইউনিয়ন ভ‚মি অফিসে বদলি করা হয়েছে।
বিভাগীয় কমিশনারের কাছে অভিযোগ ছিল সিরাজসহ আরো কতিপয় দালাল ষোলশহর ভূমি অফিসে প্রায়ই আসা যাওয়া করে। ভূমি অফিসে আগত সেবাগ্রহীতাদের কৌশলে ফাঁদে ফেলে দালালরা জমির নামজারিসহ ভ‚মি ব্যবস্থাপনা সংক্রান্ত সেবা দিতে হাজার হাজার টাকা আদায় করে নিত। বিভাগীয় কমিশনার আবদুল মান্নান আকস্মিক ভূমি অফিস পরিদর্শনে এসে অভিযোগের সত্যতা পান। এদিকে সহকারী কমিশনার (ভ‚মি- চান্দগাঁও সার্কেল) মোঃ সাব্বির রহমান সানি ও সহকারী কমিশনার (ভ‚মি-আগ্রাবাদ সার্কেল) অফিস পরিদর্শন করে যথাসময়ে অফিসে উপস্থিত না থাকা কর্মচারীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ, নাগরিক সেবা হয়রানিমুক্ত এবং আরও সহজীকরণ করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন বিভাগীয় কমিশনার।
এ বিষয়ে জানতে চাইলে বিভাগীয় কমিশনার আবদুল মান্নান বলেন, ষোলশহর ভূমি অফিসে দালালের উৎপাত নিয়ে ব্যাপক অভিযোগ ছিল। সেখানে আকস্মিক পরিদর্শনে গিয়ে অভিযোগের সত্যতা পাই এবং তহশিলদারের চেয়ারে বসা এক দালালকে ধরে পুলিশে দিয়েছি। তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে এবং তহসিলদার রিদওয়ানকেও স›দ্বীপে বদলি করা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ