Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ভূমিদস্যুদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলতে হবে -তৈমূর আলম খন্দকার

| প্রকাশের সময় : ১৯ জুন, ২০১৮, ১২:০০ এএম

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) থেকে খলিল সিকদার : ভুমিদস্যুদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলতে হবে বলে হুশিয়ারী দিয়েছেন, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা অ্যাড. তৈমুর আলম খন্দকার।
গত শনিবার দুপুরে নারায়ণগঞ্জে রূপগঞ্জ উপজেলার ভোলাব ইউনিয়নের করাটিয়া এলাকায় বেগম খালেদা জিয়ার রোগ মুক্তি কামনায় বিশেষ দোয়া মাহফিল উপলক্ষে আলোচনা সভায় তিনি এ কথা বলেন।
এ সময় অ্যাড. তৈমুর আলম খন্দকার বলেন, ১৫৫৬ সালে খৃষ্ঠাব্দে ইস্ট ইন্ডিয়া কোম্পানী যখন ভারত উপমহাদেশে ব্যবসা বাণিজ্য করার জন্য প্রবেশ করে, তখন তারা এদেশে একটি দালাল শ্রেণী সৃষ্ঠি করে। এ দালাল বনিয়াদের মাধ্যামে ধীরে ধীরে ব্যবসা বাণিজ্য দখল করার পর দালাল বনিয়াদিদের প্রচুর অর্থের বিনিময়ে ক্রয় করে মীর জাফরদের মাধ্যমে ভারত দখল করে। ঠিক অনূরূপভাবে ভুমিদস্যুরা প্রবেশ করে রূপগঞ্জকে গিলে খাচ্ছে।
তিনি আরো বলেন, ভুমিদস্যুরা কৃষকদের কাছ থেকে জমি ক্রয় না করে তারা পরিবেশ অধিদপ্তর, জেলা প্রশাসক অফিসকে ম্যানেজ করে কৃষকদের জমিতে বালু দ্বারা ভরাট করে নেয়। এই ভুমিদস্যু ও দালালদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলন প্রয়োজন। ভুমিদস্যুদের বিরুদ্ধে দলমত নির্বিশেষে ঐক্যবদ্ধ থাকার জন্য আমি রূপগঞ্জবাসীকে আহবান জানাচ্ছি। রূপগঞ্জবাসী ঐক্যবদ্ধ থাকলে ভুমিদস্যুরা অবশ্যই রূপগঞ্জ থেকে বিতারিত হবে।
সভায় উপস্থিত ছিলেন, জেলা ওলামাদলের কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি সভাপতি শামসুর রহমান খান বেনু, কেন্দ্রী নেতা নাদিম চৌধুরী, কবির উদ্দিন, গোলাম সারোয়ার, আব্দুল হালিম, ইদ্্িরস আলী, মজিবুল্লাহ, বকুল হোসেন, ফজলুল হক, আমির হোসেন, সজীব মোল্লা, রাহুল, হানিফ, শাহিনুর কবির, আজাদ, নূরা, কামাল হোসেন, ডেবিট রোমান, সুমন, আনোয়ার মোল্লা, সুমন মোল্লা, মাসুম মিয়া প্রমূখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভূমি

১৩ ফেব্রুয়ারি, ২০২৩
১২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ