Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ঈদের দিনেও প্রেসক্লাবে আন্দোলনরত শিক্ষকরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুন, ২০১৮, ২:২০ পিএম

পবিত্র ঈদুল ফিতরের দিনেও জাতীয় প্রেসক্লাবের সামানে আন্দোলনরত নন এমপিও শিক্ষকরা। ঈদের নামাজ শেষ করে জাতীয় প্রেসক্লাবের সামনে ভুখা মিছিল করেছেন তারা। শনিবার বেলা সোয়া ১১টার দিকে প্রেসক্লাবের উল্টো দিক থেকে মিছিল নিয়ে পল্টন মোড় হয়ে প্রেসক্লাবের সামনে এসে শেষ হয় মিছিলটি।

এর আগে সকাল সাড়ে ১০টার দিকে প্রেসক্লাবের উল্টো দিকে রাস্তায় ঈদের নামাজ আদায় করেন তারা। চলতি মাসের ১০ তারিখ থেকে বিক্ষিপ্তভাবে প্রেসক্লাবের সামনে বিক্ষোভ করছেন শিক্ষকরা।

২৭ বারের মতো এই আন্দোলন অব্যাহত রেখেছেন তারা। ১৪টি ধাপ পার করে একাডেমিক স্বীকৃতি পাওয়ার পরও এমপিও না পাওয়ায় এই ভুখা মিছিলের আয়োজন করে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশন।

সংগঠনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলারের নেতৃত্বে ভুখা মিছিল শেষ হয় ১১টা ৩৫ মিনিটে।

মিছিল শেষে শিক্ষক নেতা ডলার বলেন, চলতি মাসের ১২ তারিখ নন-এমপিও নীতিমালা আরো কঠিন করা হয়েছে। এর আগে ১৪টি ধাপ পূরণ করে একাডেমিক স্বীকৃতি পেয়েছি। এখন আবার নতুন করে এমপিওর জন্য শর্ত দিয়েছে, যা আমরা মেনে নিবো না।

তিনি বলেন, চলতি বছরের ৫ জানুয়ারি প্রধানমন্ত্রী আমাদের আশ্বস্ত করেন এমপিও দেয়া হবে বাজেটের মাধ্যমে। কিন্তু শিক্ষামন্ত্রী সেটা বাস্তবায়ন হতে দেননি।

গত বছরের ২৬ ডিসেম্বর জাতীয় প্রেসক্লাবের সামনে আন্দোলন করার সময় শিক্ষামন্ত্রী আমাদের আশ্বাস দিয়েছেলেন। এমন আশ্বাস বিগত দিনেও দেন মন্ত্রী। তাই তাকে আর বিশ্বাস করতে পারিনি। এ জন্য তার কথায় আন্দোলন থামানো হয়নি— এমনটা জানান এই শিক্ষক নেতা।

এ কারণে নন-এমপিও প্রতিষ্ঠানদের আরো চেপে ধরেছেন মন্ত্রী। তবে আমাদের আশা প্রধানমন্ত্রী এর সমাধান করবেন বরে উল্লেখ করেন তিনি।

এমপিও আদায় না হওয়া পর্যন্ত রাজপথে থাকার হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষকরা।

তারা বলছেন, কতো বছর বিনা বেতনে শিক্ষা দান করবো। মানবেতর জীবনযাপন আর করতে পারছি না। এ জন্য ঈদের দিন আমরা রাস্তায় নেমেছি।

এ সময় প্রধানমন্ত্রীর কাছে এমপিও চেয়ে অনুরোধ জানান শিক্ষকরা। ভুখা মিছিল থেকে জানানো হয়, আগামীকাল সকাল ১০টায় প্রেসক্লাবের উল্টো দিকে কর্মসূচি পালন করবেন তারা। এছাড়া জেলায় জেলায় কর্মসূচি পালনের আহ্বান জানান তারা।

ভুখা মিছিলে উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যক্ষ ড. বিনয় ভূষণ রায়সহ শিক্ষকরা।



 

Show all comments
  • ১৬ জুন, ২০১৮, ৯:০২ এএম says : 0
    Shokolai shorkari koroner andolon, no objection, but probashee hoyrani hoy ar beruddhay andolon nai, bukha kreshok jonotar shopokkhay kono kotha nai
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আন্দোলনরত শিক্ষক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ