Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

ঈদ আনন্দ শিশু থেকে তারুণ্যে

| প্রকাশের সময় : ১৫ জুন, ২০১৮, ১২:০০ এএম

তারিক ইমন : ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি! বয়স বাড়ার সাথে সাথে আনন্দের ধরণ পাল্টায়। ঈদে শিশুদের আনন্দ এক রকমের আবার কিশোর ও তরুণদের আনন্দ অন্য ধরনের। যখন শৈশব, কৈশর পেরিয়ে যৌবন নামক কঠিন বাস্তবতার বাহনে উঠে জীবন ত্বরী বাইতে হয় তখন মনে হয়, ঈদ আনন্দ শুধু শিশুদের।
ঈদের চাঁদ উঠার সাথে সাথে শিশুরা মনের আনন্দে নেচে উঠে। রক্তরাঙা আকাশ উৎসবের ঘোষণা দেয়। যে উৎসব শিশুদের কচি কন্ঠের কোলাহল বাড়ায়। কচি কচি শুভ্র হাতগুলো সাজে নানান মেহেদী রঙে। অনেকের শৈশব আবার দুষ্টোমিতে ভরা। ঈদ তাতে যোগ করে বারতি উন্মাদনা।
এ বিষয়ে শিশুদের কাছে জানতে চাইলে তারা জানায় তাদের আন্দের কথা, তানভির নামে এক চতুর্থ শ্রেনীর ছাত্র জানায়, ঈদের চাঁদ উঠলে আমাদের খুব আনন্দ লাগে। আমার তখন পটকা ফুটিয়ে অনেক মজা করি। অন্য চাঁদের সাথে এই চাঁদের পার্থক্য হচ্ছে অন্য চাঁদ উঠলে আমরা নতুন কিছু করিনা, এই চাঁদ উঠলে আমরা অনেকে আনন্দ করি।
যারা শৈশবের দুর্দান্ত দিন গুলোকে পেছনে ফেলে সদ্য কৈশরে পা দিয়েছে, তাদের কাছে ঈদের রং একটু ফিকি হতে শুরু করে। নদী কিংবা ঝিলের ধারে ভাষে তাদের শৈশব। ইচ্ছে করলেই আর চাঁদ দেখে পটকা ফুটিয়ে আনন্দ করা যায়না। যায় না হেসে খেলে উন্মাদনা প্রকশ করা। অষ্টম শ্রেণীতে পড়–য়া মেহেদি হাসান জানায় , যখন ছোট ছিলাম তখন অনেক মজা করতাম, যা খুশি তাই করতে পারতাম, বাবা মা কিছু বলতনা। এখন বড় হচ্ছি জ্ঞান বুদ্ধি বাড়ার সাথে সাথে আনন্দটা কমে যাচ্ছে।
আর দেখেতে দেখতে যারা হারিয়েছে তাদের সোনালী শৈশব, কৈশর। যৌবন ভেষে গেছে অন্য কোনো দূরের আকাশের কঠিন বাস্তবতায়। তাদের ঈদ আসলে শীত মৌসুমে ঝড়ে যাওয়া শুকনো পাতার মত। হয়তো ইচ্ছে থাকলেও আর শৈশব কৈশরে ফিরে যাওয়া সম্ভব নয়। শিশুদের আনন্দ দেখেই তাদের যেন ঈদের আনন্দ উপভোগ করতে হয়।
অনার্স তৃতীয় বর্ষে পড়–য়া মাহমুদ বলেন, আগে ঈদের আগের রাতে আমাদের ঘুম’ই হতনা। কখন সকাল হবে, আর কখন নতুন জামা পড়ে ঈদগাঁহে যাবো। কিন্তু এখন সে আনন্দ করার সময় নাই। ঈদের আনন্দ করবে আমাদের সোনামণিরা। তাদের আনন্দই আমাদের আনন্দ।
ঈদ যার কাছে যেভাবেই ধরা দিক না কেন! তার পরেও ঈদের চাঁদের জন্যে সবাই প্রতিক্ষা করে। নিত্যদিনের কোলাহল শত জঞ্জাল উপেক্ষা করে নাড়ির টানে বাড়ি ফেরে একটু আনন্দের খোঁজে। এ জন্যেই ঈদ চির সুন্দর! চির তরুণ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ