Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

অবৈধ সম্পর্কের ফলে জন্মগ্রহণকারী সন্তান তার পিতার সম্পদের অংশীদার হবে কি? যদি পরবর্তীতেও তার মা’কে বিবাহ না করে সেক্ষেত্রে?

আলী আকবর
রাজশাহী

প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৮, ১২:০০ এএম

উত্তর: অবৈধ সম্পর্কের ফলে জন্মগ্রহণকারী সন্তান আদালতে প্রমাণ সাপেক্ষে তার জন্মদাতার পরিচয় ও সম্পদসহ সবকিছুরই অংশীদার হবে। পরে তার মা’কে বিবাহ করুক বা না করুক। তবে কোনো বিবাহিত নারী পরপুরুষের অবৈধ সন্তান জন্ম দিলে এ সন্তানের পরিচয় ও সম্পত্তি এই নারীর বর্তমান স্বামীর পক্ষ থেকেই পাবে। 

সূত্র: জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফতওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন: আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • Shahid Mahmud ২১ জুন, ২০১৮, ৩:৫৯ পিএম says : 0
    এক্ষেত্রে বতর্মান স্বামীর সন্তান না হলেও তার সম্পদ পাবে।জটিল মনে হচ্ছে।হাওলা দিবেন প্লিজ
    Total Reply(0) Reply
  • মোঃ রায়হান আলী ১৫ অক্টোবর, ২০১৯, ১২:০৮ পিএম says : 0
    স্যার, আমি আমার অবিবাহিত মাতার অবৈধ সন্তান , কিন্তু আমার মা এ নিয়ে কোর্টে মামলা করেও 6 বছর চলে পরবর্তিতে আর মামলা চালাতে পারে নি। তারপর আমার মাকে অন্য যায়গায় বিয়ে দেয়। এখন আমার বয়স 27 বছর কিন্তু আমার বাবা আমাকে তার ছেলে হিসেবে পরিচয় দেয় না্ কিন্তু আমি আমার বাবার নাম ব্যবহার করে বড় হচ্ছি ।এবং স্নাতক পাশ কররেছি । এ নিয়ে কি করতে পারি। সুনছি ডিএনএ টেস্টের মাধ্যমে কিভাবে আমি আমার বাবার পরিচয় পতে পারি আপনাদের জানা থাকলে সহযোগিতা করবেন । আমি একজন গরিব ছাত্র। আমাদের গ্রামে আমার বাবার বাসা ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সন্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ