Inqilab Logo

শুক্রবার, ৩১ মে ২০২৪, ১৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঈদে এটিএম বুথে পর্যাপ্ত টাকা রাখতে হবে

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশ

| প্রকাশের সময় : ১২ জুন, ২০১৮, ১২:০০ এএম


অর্থনৈতিক রিপোর্টার : আসন্ন পবিত্র ঈদুল ফিতরের ছুটিতে সব ব্যাংকের এটিএম (অটোমেটেড টেলার মেশিন) বুথগুলোয় পর্যাপ্ত টাকা রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। গতকাল সোমবার এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে কেন্দ্রীয় ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট। দেশের সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠানো নির্দেশনায় এটিএম বুথগুলোয় পর্যাপ্ত টাকা রাখার পাশাপাশি এটিএম বুথ, পয়েন্ট অব সেল (পিওএস), ই-পেমেন্ট গেটওয়ে, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের (এমএফএস) মাধ্যমে নিরবচ্ছিন্ন লেনদেনের ক্ষেত্রে ১২টি নির্দেশনা দেওয়া হয়েছে।
নির্দেশনায় উল্লেখ করা হয়েছে, এসব লেনদেনের ক্ষেত্রে কোনও অবস্থাতেই গ্রাহক যেন হয়রানির শিকার না হয় তার ব্যবস্থা গ্রহণ করতে হবে।
এটিএম বুথের ক্ষেত্রে নির্দেশনায় বলা হয়েছে- সার্বক্ষণিক এটিএম সেবা চালু রাখতে হবে, এটিএম বুথে কোনও ধরনের কারিগরি ত্রæটি দেখা দিলে দ্রæততম সময়ে সমাধান করতে হবে, পর্যাপ্ত টাকার সরবরাহ রাখতে হবে, বুথে সার্বক্ষণিক পাহারাদারদের সতর্ক অবস্থানসহ অন্যান্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে।
পয়েন্ট অব সেলের (পিওএস) ক্ষেত্রে বলা হয়েছে-সার্বক্ষণিক পিওএস সেবা নিশ্চিত করতে হবে, জাল-জালিয়াতি রোধে মার্চেন্ট ও গ্রাহককে সচেতন করতে হবে।
অনলাইন পেমেন্টের ব্যাপারে বলা হয়েছে: ই-পেমেন্ট গেটওয়ের ক্ষেত্রে কার্ডভিত্তিক ‘কার্ড নট প্রেজেন্ট’ লেনদেনে ‘টু ফ্যাক্টর অথেনটিকেশন’ ব্যবস্থা চালু রাখতে হবে। এছাড়া মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) প্রদানকারী সব ব্যাংক এবং তাদের সংশ্লিষ্ট কোম্পানিকে নিরবচ্ছিন্ন লেনদেন নিশ্চিত করতে হবে, এক্ষেত্রে যেকোনও অঙ্কের লেনদেনের তথ্য এসএমএস অ্যালার্ট সার্ভিসের মাধ্যমে গ্রাহককে জানাতে হবে।
ইলেকট্রনিক পদ্ধতিতে সব ধরনের সেবার ক্ষেত্রে বলা হয়েছে-গ্রাহকদের সতর্কতা অবলম্বনে গণমাধ্যমে প্রচার চালাতে হবে, গ্রাহককে প্রতারিত করা যাবে না এবং সার্বক্ষণিক হেল্প লাইন সহায়তা দিতে হবে।##

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ