Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

শেয়ার ছেড়ে দিচ্ছেন বিদেশিরা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জুন, ২০১৮, ১২:০০ এএম

চলতি বছরের মে মাসে শেয়ারবাজারে বিদেশি বিনিয়োগকারীরা শেয়ার কেনার চেয়ে বিক্রি বেশি করেছেন। আর এ বিক্রির পরিমাণ এক মাসের হিসাবে সর্বোচ্চ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। এর আগে ২০১৭ এর নভেম্বরে বিদেশিরা সর্বোচ্চ ৬১৭ কোটি টাকার শেয়ার বিক্রি করেছিল। সেই মাসে যদিও ৬৩৫ কোটি টাকার শেয়ার কিনেও ছিল বিদেশিরা।
তথ্যানুযায়ী, মে মাসে বিদেশি পোর্টফোলিওতে শেয়ার কেনা হয়েছে ৩৪১ কোটি ৮৩ লাখ টাকার। আর বিক্রি করেছে ৬২৪ কোটি টাকার শেয়ার। সে হিসাবে পোর্টফোলিওতে প্রকৃত বিনিয়োগ কমেছে ২৮২ কোটি টাকা। এর আগে এপ্রিল মাসে বিদেশি পোর্টফোলিওতে শেয়ার কেনা হয়েছিল ৫০৩ কোটি টাকার। আর বিক্রি করেছিল ৫২৮ কোটি টাকার শেয়ার। সেই হিসাবে পোর্টফোলিওতে প্রকৃত বিনিয়োগ কমেছিল ২৫ কোটি টাকা।
গত মার্চ মাসে বিদেশি পোর্টফোলিওতে শেয়ার কেনা হয়েছে ৪৫৫ কোটি ৯৬ নাখ টাকার আর বিক্রি করা হয়েছে ২৯৯ কোটি ২৬ লাখ টাকা। প্রকৃত বিনিয়োগ বেড়েছিল ১৫৬ কোটি ৭০ লাখ টাকা। এদিকে, মে মাসে বিদেশি পোর্টফোলিওতে লেনদেন হয়েছে ৯৬৭ কোটি টাকার শেয়ার। যা গত এপ্রিল মাসে ছিল ১ হাজার ৩১ কোটি টাকা। সে হিসেবে চলতি মাসে লোনদেন কমেছে। ৩১ ডিসেম্বর ২০১৭ পর্যন্ত বিদেশিদের প্রকৃত বিনিয়োগ ছিল এক হাজার ৭০৪ কোটি ৯৪ লাখ টাকা। ২০১৬ শেষে প্রকৃত বিনিয়োগ ছিল এক হাজার ৩৪০ কোটি ৭০ লাখ টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ