Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দাম বাড়ছে আমদানি চালের

| প্রকাশের সময় : ৮ জুন, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : প্রস্তাবিত বাজেটে চাল আমদানিতে রেয়াতি সুবিধা প্রত্যাহার করে সর্বোচ্চ আমদানি শুল্ক ২৫ শতাংশ এবং পরগুলেটরি ডিউটি ৩ শতাংশ পুনঃআরোপ করা হয়েছে। ফলে আমদানি পর্যায়ে বাড়বে চালের দাম। পবারোতে বাম্পার ফলনের কারণে চাল আমদানিতে শুল্ক আগের জায়গায় ফিরিয়ে নিচ্ছে সরকার। গত বছর এপ্রিলে আগাম বৃষ্টি ও পরে হাওর অঞ্চলসহ দেশের বিভিন্ন এলাকায় বন্যার কারণে বোরো উৎপাদন ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। এরপর ঘারতির কারণে দেশে চালের দাম বেড়ে যায়। সে সময় সরকার বাজার সামলাতে নিজে আমদানি করে এবং বেসরকারি খাতের আমদানিকেও উৎসাহিত করে। এজন্য চাল আমদানির শুল্ক ২৮ শতাংশ থেকে পর্যায়ক্রমে কমিয়ে ২ শতাংশ নির্ধারণ করা হয়।
এছাড়াও সে সময় ব্যাংকে বিনা মার্জিনে এলসি খোলার সুবিধা দেওয়া হয়। এরপর গত এক বছরে সব মিলিয়ে ৩৭ লাখ টন চাল আমদানি হয়েছে। আমদানির প্রক্রিয়াধীন রয়েছে আরও ৪৫ লাখ টন।
এদিকে অর্থমন্ত্রীর বাজেট বক্তব্যে বলা হয়ে ‘কৃষকের উৎপাদিত ধান চালের ন্যায্যমূল্য প্রাপ্তি নিশ্চিত করতে চাল আমদানিতে রেয়াতি সুবিধা প্রত্যাহার করে সর্বোচ্চ আমদানি শুল্ক ২৫ শতাংশ এবং রেগুলেটরি ডিউটি ৩ শতাংশ পুনঃআরোপ করা হয়েছে।’ এছাড়া কৃষকদের স্বার্থ সংরক্ষণে স্থানীয়ভাবে উৎপাদিত গম, ভূট্টা, আলু ও কাসাভা থেকে উৎপাদিত স্টার্চের শুল্ক হার যৌক্তিকীকরণ করে আমদানি শুল্ক ১৫ শতাংশ এবং রেগুলেটরি ডিউটি ১০ শতাংশ হারে নির্ধারণের প্রস্তাব করা হয় গতকাল প্রস্তাবিত বাজেটে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দাম

২৮ ফেব্রুয়ারি, ২০২৩
১১ ফেব্রুয়ারি, ২০২৩
১৯ জানুয়ারি, ২০২৩
১৪ জানুয়ারি, ২০২৩
১০ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ