Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বাজেট জনগণের স্বার্থে নয়, বিএনপির প্রত্যাখ্যান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জুন, ২০১৮, ৮:৫৭ পিএম

সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত উত্থাপিত ২০১৮-১৯ অর্থবছরের বাজেট জনগণের স্বার্থে নয় বলে মনে করছে বিএনপি। রাজপথের বিরোধী দলটি বাজেটকে প্রত্যাখান করেছেন। বাজেট উত্থাপনের পর বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন এক প্রতিক্রিয়ায় বলেন, এটি জনগণের স্বার্থে বাজেট নয়। সরকার ঋণ নির্ভর একটি বাজেট দিয়েছে। এতে জনগনের ওপরে ঋণের বোঝা বেড়ে যাবে। আমরা মনে করি, এই বাজেট জনগণের কোনো উপকারে আসবে না। আমরা এই বাজেট প্রত্যাখান করছি। পল্টনে মুক্তি ভবনে ২০ দলীয় জোটের অন্যতম শরিক কল্যাণ পার্টির আয়োজনে ইফতার মাহফিলে সংক্ষিপ্ত বক্তব্যে প্রস্তাবিত বাজেটের ওপর দলের তাৎক্ষনিক প্রতিক্রিয়া ব্যক্ত করে খন্দকার মোশাররফ বলেন, এতো বড় ঘাটতি একটা বিশাল বাজেট দেয়া হয়েছে শুধু জনগণের থেকে প্রতারণা করে ভোট আকর্ষণ করার জন্য। এটি নির্বাচনী বাজেট, ভোট আকর্ষনের বাজেট, জনগণের স্বার্থে বাজেট নয়। প্রস্তাবিত বাজেট বাস্তবায়নে সরকারের সক্ষমতা নিয়ে প্রশ্ন তুলে সাবেক মন্ত্রী বলেন, এই বাজেট বাস্তবায়ন করার জন্য সরকারের আর্থিক সক্ষমতা নাই, আমাদের প্রশাসনিক দক্ষতাও নাই যা এই স্বৈরাচার সরকারে আমলে রাষ্ট্রযন্ত্রের তিনটি স্তম্ভকে ধ্বংস করে ফেলেছে। আমরা মনে করি এটা বাজেট কোন অবস্থাতে বাস্তবায়নযোগ্য নয়। এটা লোক দেখানো বাজেট, জনগণকে প্রতারণা করার বাজেট। প্রস্তাবিত বাজেটকে ‘ঋণ নির্ভর’ উল্লেখ করে তিনি বলেন, এরফলে জনগণের ওপর ঋণের বোঝা বৃদ্ধি হবে এবং দেশে অভ্যন্তরীন বিনিয়োগ ও ব্যবসা-বাণিজ্য কমে যাবে। সরকার প্রস্তাবিত বাজেটে রাজস্ব আদায়ের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে তা অর্জন করা সম্ভব হবে না। রাজস্ব ঘাটতি পুরণের জন্য দায়িত্ব পড়বে সাধারণ মানুষের ওপরে, প্রত্যেকের পকেট থেকে এই ঘাটতি পুরণ করা হবে।
খন্দকার মোশাররফ বলেন, আমি হিসাব দিতে চাই, বেশ কিছু পণ্যের ওপরে স্থানীয় পর্যায়ে আমদানি পর্যায়ে শুল্ক, সম্পুরক শুল্ক, রেগুলেটরি ডিউটি, ভ্যাট বৃদ্ধি করা হয়েছে। তৈরি পোষাক শিল্পে ভ্যাট বাড়ানো হয়েছে, অনেক পণ্যের ট্যারিফ ভ্যালু বৃদ্ধি করা হয়েছে। আমরা যে ১১শ’ ধরণের পন্য আমদানি করি তার ওপরে ভ্যাট বৃদ্ধি করা হয়েছে। ই-কমার্সকে ভ্যাটের অন্তুর্ভুক্ত করা হয়েছে। অন্যদিকে করপোরেট ট্যাক্স কমানো হয়েছে। এর ফলে ধনীকে আরো ধনী করা হবেএবং দরিদ্র আরো দরিদ্র হবে। আর্থিক খাতের দুরাবস্থা থেকে উত্তরণে প্রস্তাবিত বাজেটে কোনো ‘দিক নির্দেশনা’ নেই বলেও মন্তব্য করেন তিনি। পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের সভাপতিত্বে মহাসচিব এম এম আমিনুর রহমানের পরিচালনায় ইফতারে ২০ দলীয় জোট ও বিএনপির সিনিয়র নেতারা ইফতারে অংশ নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট

১৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ