Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পরিবেশ খাতে বরাদ্দ বেড়েছে ১৪০ কোটি টাকা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জুন, ২০১৮, ৮:৩৬ পিএম

চলতি অর্থবছরের মন্ত্রণালয়ভিত্তিক বরাদ্দের হিসাবে পরিবেশ ও বন মন্ত্রণালয়ে বরাদ্দ বেড়েছে । গত ২০১৭-১৮ অর্থবছরে এই মন্ত্রণালয়ে বরাদ্দ ছিল ১ হাজার ১১৯ কোটি টাকা। আর এবারের ২০১৮-১৯ অর্থবছরে তা ১৪০ কোটি টাকা বাড়িয়ে বরাদ্দ রাখা হয়েছে ১ হাজার ২৬৯ কোটি টাকা। এ বছরের বাজেটে জলবায়ু তহবিল বাবদ নতুন কোনো অর্থ বরাদ্দ দেওয়া হয়নি। তবে গত বছরের ন্যায় এবারের অর্থবছরেও জলবায়ু খাতে বরাদ্দ বিষয়ক একটি নতুন ধারণা বাজেটে দেওয়া হয়েছে। বাজেটে জলবায়ু সুরক্ষা ও উন্নয়নে সরকারের ছয়টি মন্ত্রণালয় ২০১৮-১৯ অর্থবছরে মোট প্রায় ১৫ হাজার কোটি টাকা ব্যয় করবে বলে উল্লেখ করা হয়েছে। ওই মন্ত্রণালয়গুলোর উন্নয়ন বরাদ্দ থেকে জলবায়ু পরিবর্তনের সঙ্গে সম্পৃক্ত প্রকল্প ও কাজে এই অর্থ ব্যয় হবে।
অর্থমন্ত্রী তাঁর বাজেট বক্তৃতায় বলেন, এখন থেকে প্রতিটি বাজেটে জলবায়ু খাতে সরকারের ব্যয়ের এই হিসাব তৈরি করা হবে। ২০১৮-১৯ অর্থবছরের বাজেটের সঙ্গে একটি আলাদা প্রতিবেদন তৈরি করে জলবায়ু সুরক্ষা খাতে ওই বরাদ্দের হিসাব দেওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট

১৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ