Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

অবৈধ ক্লিনিকের রমরমা ব্যবসা হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা

| প্রকাশের সময় : ৬ জুন, ২০১৮, ১২:০০ এএম

 ফরিদপুর থেকে নাজিম বকাউল : ফরিদপুরে দিনের পর দিন বৃদ্ধি পাচ্ছে অবৈধ ক্লিনিক ব্যবসা। এদিকে জনসাধারণের কাছ থেকে হাতিয়ে নিচ্ছে লক্ষ লক্ষ টাকা। স্বাস্থ্য বিভাগের কোনো তদারকী না থাকায় দিন দিন এই অবৈধ ক্লিনিক ব্যবসা চালিয়ে যাচ্ছে কিছু অসাধু ব্যক্তি। 

একটি বিশ্বস্ত সূত্রে জানা যায়, ফরিদপুর সিভিল সার্জন কার্যালয়কে ম্যানেজ করে এই রমরমা ক্লিনিক ব্যবসা চালিয়ে যাচ্ছে এই চক্রটি। সূত্রটি আরো জানান, নাম মাত্র কাগজপত্র জমা দিয়ে সিভিল সার্জনের কার্যালয়ের অসাধু কিছু ব্যক্তি মহা পরিচালক স্বাস্থ্য বিভাগে একটি প্রস্তাব পাঠান। অনুমোদনের পাওয়ার আগে থেকেই ঢাক-ঢোল পিটিয়ে এই অবৈধ ক্লিনিক ব্যবসা শুরু করে তারা। সাম্প্রতি ফরিদপুরে একটি প্রাইভেট ক্লিনিক ও জেনারেল হাসপাতাল চালু হয়েছে। ওই হাসপাতালে পর্যাপ্ত কোনো কাগজপত্র নেই। সিভিল সার্জনের কার্যালয় ৫ লক্ষ টাকার বিনিময়ে স্বাস্থ্য বিভাগের ডিজি অফিসে প্রস্তাব প্রেরণ করেন।
এ ধরণের অবৈধ ক্লিনিক গড়ে ওঠার কারণে সঠিক ভাবে সরকারী হাসপাতালে চিকিৎসা পাচ্ছে না সাধারণ জনগণ। অন্যদিকে হাসপাতালের সরকারী ডাক্তারা সঠিক ভাবে রোগীদের চিকিৎসা না দিয়ে ওই সকল অবৈধ ক্লিনিকে প্রাক্টিস করেন। শুধু নামমাত্র সহকারী হাসপাতালে আসা যাওয়া করেন। অপরদিকে ফরিদপুরের বেশীরভাগ স্বাস্থ্য কমপ্লেক্স-এর চিকিৎসকরা তাদের কর্মস্থলে না থেকে অন্যত্র প্রেষনে কর্মরত থাকায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর সাধারণ জনগণ স্বাস্থ্য সেবা পাচ্ছে না। এ বিষয়ে গত মে মাসের ৯ তারিখে আলফাডাঙ্গা স্বাস্থ্য কমপ্লেক্স-এর ডাক্তার শাহতাজ আলমের বিরুদ্ধে একটি তদন্ত কমিটি তদন্ত করে গেছে। তারপরও তিনি ওই হাসপাতালে চিকিৎসা সেবা দিচ্ছেন না। দীর্ঘ তিন বছর ধরে ডাক্তার শাহতাজ আলম ঢাকায় থেকে প্রতিমাসে বেতন উত্তোলন করে নিয়ে যান।
এ বিষয়ে ফরিদপুরের সিভিল সার্জন ডা. শাহজাহান কবীর চৌধুরীর সাথে যোগাযোগ করলে তিনি এ বিষয়ে কোনো মন্তব্য করেন নি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ