Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রশিক্ষণের মাধ্যমে অর্জিত জ্ঞান কর্মক্ষেত্রে কাজে লাগাতে হবে -শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুন, ২০১৮, ৯:১৬ পিএম

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, প্রশিক্ষণের মাধ্যমে অর্জিত জ্ঞান কর্মক্ষেত্রে কাজে লাগাতে হবে। অর্জিত জ্ঞানের নিয়মিত চর্চা করতে হবে। উপজেলা পর্যায়ে শিক্ষক ও শিক্ষা প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের ভালভাবে প্রশিক্ষণ দিতে হবে। আইসিটিবিষয়ক আধুনিক প্রযুক্তি সম্পর্কে তাদের ভালভাবে প্রশিক্ষিত করতে হবে।

শুক্রবার ঢাকায় বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) সম্মেলন কক্ষে ব্যানবেইস এবং এর উপজেলা আইসিটি ট্রেনিং অ্যান্ড রিসোর্স সেন্টার ফর এডুকেশন (ইউআইটিআরসিই)-এর কর্মচারীদের ‘অফিস ব্যবস্থাপনাবিষয়ক প্রশিক্ষণ কোর্সের’ সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষাক্ষেত্রে আইসিটির ব্যবহার এবং দক্ষতা বাড়াতে ইউআইটিআরসিই খুবই গুরুত্বপূর্ণ। শিক্ষাক্ষেত্রে ডিজিটাল প্রযুক্তির প্রসার এবং শিক্ষার মানোন্নয়নে এগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তাই এর কর্মকর্তা-কর্মচারীদের জনগণকে সেবার মানসিকতা নিয়ে কাজ করতে হবে। দেশের শিক্ষার উন্নয়নে ভূমিকা রাখতে হবে।

তিনি আরো বলেন, ভর্তিসহ বিভিন্ন কর্মকাণ্ড অনলাইনে সম্পন্ন হচ্ছে। পরীক্ষার ফলাফল পেপারলেস করা হয়েছে। ডিজিটাল কন্টেন্ট ও ই-বুক তৈরি করা হচ্ছে। এসব বিষয়ে শিক্ষকদের প্রশিক্ষিত ও দক্ষ করে তুলতে হবে।

ব্যানবেইস-এর পরিচালক মো. ফসিউল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর এবং প্রশিক্ষণ কোর্সের পরিচালক এ কিউ এম শফিউল আযম।

পরে শিক্ষামন্ত্রী প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ বিতরণ করেন এবং একটি স্মরণিকার মোড়ক উন্মোচন করেন।

প্রসঙ্গত, ১০ দিনব্যাপী প্রশিক্ষণে ব্যানবেইস ও ইউআইটিআরসিই’র ৫৭ জন কম্পিউটার অপারেটর এবং ল্যাব অ্যাসিস্ট্যান্ট অংশগ্রহণ করেন।



 

Show all comments
  • মাহবুব ১ জুন, ২০১৮, ১১:০২ পিএম says : 0
    এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন শিক্ষার উন্নয়নের জন্য---১/পাশের হার ৪০ ২/কঠোরভাবে পরীক্ষা নেওয়া ৩/প্রয়োজনে শিক্ষকদের পরীক্ষার হল থেকে বহিস্কারে কঠোরতা ৪/নোট,সাজেশন,প্রাইভেট,কোচিং বন্ধ করতে নিষ্ঠুর হওয়া।৫/বহুনিবাচনি বাতিল। ৬/রেজাজাল্ট নিয়ে রাজনীতি বাদ।৭/শিক্ষকদের রাজনীতি বন্ধ। ৮/জাতির প্রয়োজনে ন্যায় কথা বলার সুযোগ দিতে হবে।৯/ সমগ্র শিক্ষাখাত সরকারি।১০/ সর্বশেষ কঠোর প্রশিক্ষন,যা হবে কমপক্ষে একমাস থেকে তিন মাস পযন্ত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ