Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

দেশের সাড়ে ৪ কোটি মানুষ ফ্যাটি লিভারে আক্রান্ত

| প্রকাশের সময় : ১ জুন, ২০১৮, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : দেশের সাড়ে ৪ কোটি মানুষ ফ্যাটি লিভারে আক্রান্ত; যা সিরোসিস ও লিভার ক্যান্সারের অন্যতম কারণ। আশঙ্কাজনক হারে এ রোগের প্রাদুর্ভাব বাড়ছে। গতকাল সিরডাপ ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে প্রথম আন্তর্জাতিক ‘ন্যাশ দিবস’ উপলক্ষে হেপাটোলজি সোসাইটির উদ্যোগে বাংলাদেশে ফ্যাটি লিভারের প্রাদুর্ভব ও কারণ বৈজ্ঞানিক সেমিনারে এ তথ্য জানানো হয়। সেমিনারে এক গবেষণার প্রাপ্ত তথ্য তুলে ধরা বলা হয়, বর্তমানে বাংলাদেশের মোট জনসংখ্যার ৩৩ দশমিক ৮৬ শতাংশ লিভারে চর্বি রোগে আক্রান্ত তা দেশের সাড়ে ৪ কোটি মানুষ এ রোগে ভুগছে অর্থাৎ দেশের মানুষের এক-তৃতীয়াংশ এ রোগে আক্রান্ত। গবেষণায় দেখা গেছে, গ্রামের স্থুলকায় নারীরা সর্বোচ্চ ঝুঁকিতে ৭৩ দশমিক ২১ শতাংশে, ডায়াবেটিসে আক্রান্তদের ৭১ শতাংশ এবং উচ্চরক্তচাপ আক্রান্তদের মধ্যে ৬৩ শতাংশ লিভারে চর্বি রোগের প্রাদুর্ভাব দেখা গেছে।
এছাড়া দেখা যায়, স্থূলতায় আক্রান্ত হলে ১০ দশমিক ৭১ গুণ ফ্যাটি লিভারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে ডায়াবেটিসে আক্রান্তদের ঝুঁকি প্রায় ২ দশমিক ৭১ গুণ বেশি বলে গবেষণায় উপস্থাপিত হয়েছে। এ গবেষণায় বিবাহিতদের মধ্যে রোগের প্রাদুর্ভাব বেশি দেখা গেছে। সেমিনারে জানানো হয় সিরোসিস ও লিভার ক্যান্সারের অন্যতম প্রধান কারণ হচ্ছে লিভারে চর্বি জমা জনিত প্রদাহ। চিকিৎসাবিজ্ঞানের পরিভাষায় একে বলে স্টিয়াটোহেপাটাইটিস অতিরিক্ত চর্বি জমা হওয়ার কারণে লিভার বা যকৃতে যে প্রদাহ সৃষ্টি হয় তাকেই স্টিয়াটোহেপাটাইটিস বা লিভারে চর্বি জমা জনিত প্রদাহ বলে। এই রোগের আগের স্তরের নাম হচ্ছে ফ্যাটি লিভার বা লিভারে চর্বি রোগ এ রোগ ডায়াবেটিস এবং শরীরে ইনসুলিন হরমোনের কার্যকারিতা কমে যাওয়ার সাথে সাথে সরাসরি সম্পর্কিত। হেপাটোলজি সোসাইটির সভাপতি প্রফেসর মবিন খানের সভাপতিত্বে সেমিনারে আরো উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগের চেয়ারম্যান প্রফেসর নূরুদ্দিন আহমদ, ভয়েস অব আমেরিকার বাংলাদেশ প্রতিনিধি আমীর খসরু প্রমুখ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ