Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সাগরে সুস্পষ্ট লঘুচাপ ঘনীভূত হতে পারে, বন্দরে ৩নং সঙ্কেত

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৯ মে, ২০১৮, ৪:৫২ পিএম

বঙ্গোপসাগরে আজ মঙ্গলবার একটি সুস্পষ্ট লঘুচাপ সৃষ্টি হয়েছে। এ কারণে সমুদ্র উত্তাল হয়ে উঠেছে। দেশের সমুদ্র বন্দরসমূহকে সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। সুস্পষ্ট লঘুচাপটি ক্রমেই ঘনীভূত হতে পারে। এর প্রভাবে দেশের অধিকাংশ জায়গায় ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। প্রসঙ্গত চলতি মে মাসে বঙ্গোপসাগরে নি¤œচাপ ও ঘূর্ণিঝড় সৃষ্টি হতে পারে মর্মে আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে জানা গেছে।
আজ আবহাওয়া বিভাগ জানায়, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় অবস্থানরত গতকাল সোমবারের লঘুচাপটি ঘনীভূত ও সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও সংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। এটি আরও ঘনীভূত হয়ে উত্তর অথবা উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে পারে।
এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা ও সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩নং স্থানীয় সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরা ট্রলার নৌযানকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।
এদিকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী ৩ দিনে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুমালা কক্সবাজারের টেকনাফ উপকূল পর্যন্ত অগ্রসর হতে পারে। সেই সাথে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে তথা বৃহত্তর চট্টগ্রামে বৃষ্টিপাতের পরিমান বৃদ্ধি পেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ