Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

অমাবস্যার প্রভাবে উপকূল প্লাবিত বন্দরে ৩নং সঙ্কেত বহাল

প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : অমাবস্যার সক্রিয় প্রভাবে দেশের প্রত্যন্ত সমুদ্র উপকূলভাগ, চর ও দ্বীপাঞ্চলের বিভিন্ন স্থান গতকাল (শনিবার) ২ থেকে ৩ ফুট উঁচু প্রবল সামুদ্রিক জোয়ারে প্লাবিত হয়েছে। এ সময় বেড়িবাঁধের ভেতরে ও বাইরে বিশেষত বাঁধের ভাঙা অংশে ফসলি জমি, রাস্তা-ঘাট প্লাবিত হয়। চট্টগ্রাম মহানগরীর হালিশহর, সাগরিকা, পতেঙ্গা, আগ্রাবাদ, চাক্তাই খাতুনগঞ্জসহ বিভিন্ন এলাকা প্রবল জোয়ারের তোড়ে তলিয়ে যায়। এতে করে এলাকাবাসীদের নানামুখী দুর্ভোগে পড়তে হয়। আজও (রোববার) অমাবস্যার প্রভাবে উপকূলীয় বিভিন্ন জায়গায় প্রবল সামুদ্রিক জোয়ারের সতর্কতার কথা জানিয়েছে আবহাওয়া দপ্তর। এদিকে আগের লঘুচাপটি গতকাল কেটে গেছে। তবে সাগর এখনও উত্তাল রয়েছে।
সর্বশেষ আবহাওয়া বিভাগ জানায়, বায়ুচাপের তারতম্যের আধিক্যের কারণে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩নং স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।
অমাবস্যার প্রভাবে উপকূলীয় জেলা চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, লক্ষীপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, পিরোজপুর, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং এসব এলাকার অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নি¤œাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ২ থেকে ৩ ফুট অধিক উচ্চতার জোয়ারের পানিতে প্লাবিত হতে পারে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।
২৪ ঘন্টার আবহাওয়া পূর্বাভাস মতে, বর্ষারোহী মৌসুমি বায়ু বাংলাদেশে মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে জোরদার অবস্থায় রয়েছে। খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও ঢাকা বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় (২ দিন) বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। বর্ধিত ৫ বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অমাবস্যার প্রভাবে উপকূল প্লাবিত বন্দরে ৩নং সঙ্কেত বহাল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ