Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৩০ জুন পর্যন্ত বিল নিষ্পত্তি ও চেক ইস্যু করা যাবে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ মে, ২০১৮, ১২:০০ এএম

নিরীক্ষকের মাধ্যমে যথাযথভাবে নিরীক্ষা কার্যক্রম পরিচালনা ও শৃঙ্খলার স্বার্থে চলতি ২০১৭-১৮ অর্থবছরের উন্নয়ন ও অনুন্নয়ন বাজেটের আওতায় অর্থ ছাড়ের জন্য সব মন্ত্রণালয় ও দপ্তরগুলোকে চলতি মাসের ৩১ তারিখ পর্যন্ত সময় বেঁধে দিয়েছে সরকার। এর বিপরীতে আগামী ৩০ জুন পর্যন্ত উন্নয়ন ও অনুন্নয়ন বাজেটের আওতায় বিল নিষ্পত্তি ও চেক ইস্যু করা যাবে। গত মঙ্গলবার অর্থ বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।
অর্থ বিভাগের যুগ্ম সচিব (বাজেট অনুবিভাগ-১) মো. হাবিবুর রহমান স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, অর্থবছরের শেষের দিকে নিয়মিত ও ফেরত বিল, চেক ইস্যু ও চেক নগদায়ন ইত্যাদি দাখিলের পরিমাণ বেড়ে যায়। এ সময় নিরীক্ষা কর্তৃপক্ষ যাতে যথাযথভাবে নিরীক্ষা কার্যক্রম চালাতে পারে এবং বিল দাখিল, চেক ইসু্যু ও চেক নগদায়নে শৃঙ্খলা বজায় রাখার স্বার্থে এ নির্দশনা জারি করা হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, উন্নয়ন ও অনুন্নয়ন উভয় খাতে নতুন ব্যয় বিল সর্বশেষ ১২ জুন পর্যন্ত এবং এসব খাতে ফেরত বিল সর্বশেষ ১৮ জুন পর্যন্ত দাখিল করা যাবে। অন্যদিকে বিলের পিরীতে ১ জুন থেকে ১৫ জুন পর্যন্ত ইস্যুকৃত চেকের মেয়াদ আগামী ১২ জুলাই পর্যন্ত এবং ১৬ জুন থেকে ৩০ জুন পর্যন্ত যেসব চেক ইস্যু করা হবে সেগুলোর মেয়াদ ২২ জুলাই পর্যন্ত থাকবে।
এছাড়া ৩০ জুন পর্যন্ত বাজেট বরাদ্দের আওতায় বিদেশ থেকে পণ্য আমদানি ও আমদানির মূল্য পরিশোধ এবং বাংলাদেশ ব্যাংক থেকে এলসি নিষ্পত্তি করা যাবে। আর যেসব ক্ষেত্রে ৩০ জুনের মধ্যে আমদানি ও মূল্য পরিশোধের প্রক্রিয়া শেষ করা যাবে না, সেসব ক্ষেত্রে অসুবিধার কারণ এবং চলতি অর্থবছরে খোলা হয়েছে এমন এলসি বাবদ আগামী অর্থবছরের পরিশোধযোগ্য অর্থের পরিমাণ ইত্যাদি উল্লেখ করে ২১ জুনের মধ্যে অর্থ বিভাগে বিস্তারিত প্রতিবেদন দিতে বলা হয়েছে।


পেইজ-১৫
উড়োজাহাজ যাত্রীর পায়ুপথে কোটি টাকার সোনার বার
অর্থনেতিক রিপোর্টার : শরীরের ভেতর কোটি টাকার সোনার বার লুকিয়ে আনছিলেন তিনি। শেষরক্ষা হয়নি, শুল্ক কর্মকর্তাদের শ্যেনচক্ষুর কাছে ধরা পড়ে গেছেন। ঘটনাস্থল হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর। গতকাল বুধবার রাতে ক্যাথে ড্রাগন এয়ারলাইনসের একটি ফ্লাইটে হংকং থেকে ঢাকায় আসেন নুরুল আজাদ নামের এক যাত্রী। কর্মকর্তাদের জেরা আর ‘দাওয়াইয়ের’ মুখে তাঁর শরীর থেকে বেরিয়েছে দুই কেজি সোনার বার। আর নুরুল হককে গ্রেপ্তার করা হয়েছে। ঢাকা কাস্টম হাউস উপকমিশনার মিনহাজ উদ্দিন পাহলোয়ান বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে নুরুল আজাদ তাঁর অন্তর্বাসের ভেতর থেকে সোনার ছয়টি বার বের করেন। পরে সময়ে আর্চওয়ে স্ক্যানিংয়ে সন্দেহ হলে তাঁকে ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হয়। এরপর প্রচুর পানি পান ও খাবার খেতে দেওয়া হয়। এর ফলে যাত্রী নিজেই তাঁর পায়ুপথ থেকে আরও নয়টি বার বের করেন। মিনহাজ উদ্দিন বলেন, সব মিলিয়ে নুরুল আজাদের কাছে সোনার ১৫টি বার পাওয়া যায়। এর মোট ওজন দুই কেজি। শুল্কসহ আটক করা সোনার মূল্য প্রায় এক কোটি টাকা। এ ঘটনায় মামলা করে ওই যাত্রীকে বিমানবন্দর থানায় পাঠানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট

১৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ