Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনিয়ম বিমান ভাড়া নিয়ে বাণিজ্য!

নির্ধারিত ভাড়ার অতিরিক্ত তুলে নিয়েছেন কর্মকর্তারা

| প্রকাশের সময় : ২৪ মে, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আর্ন্তজাতিক পরিমন্ডলে দেশের হয়ে কাজ করার দায়িত্বপ্রাপ্ত মন্ত্রণালয় পররাষ্ট্রের কর্মকর্তারা জড়িয়ে পড়েছেন অনিয়ম ও দুর্নীতিতে। বিমান ভ্রমণে গিয়ে ভাড়া নিয়েও বানিজ্য করতে ছাড়েননি তারা। অনেক কর্মকর্তা বদলী হয়ে যাওয়ার পরও আগের কর্মস্থল থেকে মাসের পর মাস উঠিয়ে নিয়েছেন বাসা ভাড়া। এমনকি চিকিৎসার ভাতার ব্যাক্তিগত পরিশোধযোগ্য অংশটুকুও সরকারের তহবিল থেকে নিয়ে নিয়েছেন।
জাতীয় সংসদের সরকারী হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপর উপস্থাপিত মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রকের নিরীক্ষা প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়েছে। কমিটি যুক্তিসংগত বিমান ভাড়ার অতিরিক্ত টাকা সংশ্লিষ্টদের নিকট থেকে ফেরত নেয়ার নির্দেশ দিয়েছে।
কমিটির সভাপতি ড. মহীউদ্দীন খান আলমগীরের সভাপতিত্বে সংসদের কেবিনেট কক্ষে অনুষ্ঠিত ওই বৈঠকে কমিটির সদস্য মো. আব্দুস শহীদ, পঞ্চানন বিশ্বাস, মো. আফসারুল আমীন, মো. শামসুল হক টুকু, মইন উদ্দীন খান বাদল এবং বেগম ওয়াসিকা আয়েশা খান উপস্থিত ছিলেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (দ্বিপাক্ষিক ও কনসুলার) কামরুল আহসান, ডেপুটি সিএন্ডএজি মো. জাকির হোসেন, অডিট অফিস এবং বাংলাদেশ জাতীয় সংসদের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।
সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ২০০৯-১০ থেকে ২০১০-১১ অর্থ বছরের হিসেবের উপর মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রকের নিরীক্ষা প্রতিবেদনের আপত্তির ৯টি অনুচ্ছেদে জড়িত ৯ কোটি ৫৯ লাখ ১১ হাজার ৫৮৫ টাকার অডিট আপত্তি নিয়ে আলোচনা হয়। নীরিক্ষা প্রতিবেদনে বলা হয়েছে, প্রাপ্য বৈদেশিক ভাতা মার্কিন ডলারের পরিবর্তে ইউরোতে গ্রহণ করা হয়েছে। এতে সরকারের ১ কোটি ৬৭ লাখ ৯৫ হাজার ৫১৮ টাকা ক্ষতি হয়েছে। কমিটির পক্ষ থেকে ডলারের বিনিময় হার অনুযায়ী পরিশোধ করার সুযোগ দিয়ে আপত্তিগুলো নিষ্পত্তি করার সুপারিশ করা হয়।
এদিকে প্রতিবেদনে অগ্রিম সমন্বয় না হওয়ায় ২ কোটি ১৩ লাখ ৭৯ হাজার ৭৫৭ টাকা ক্ষতি হয়েছে বলে উল্লেখ করা হয়েছে। এছাড়্ াচিকিৎসা বীমা প্রিমিয়াম বাবদ অনিয়মিতভাবে ব্যয় করায় ৩ কোটি ৯ লক্ষ ৯ হাজার ৭৫১ টাকা ক্ষতি, বিমান ভাড়া অতিরিক্ত পরিশোধ করায় ১ কোটি ৩১ লাখ ৯২ হাজার ৫৫৯ টাকা ক্ষতি, প্রাপ্যতা বিহীন শিক্ষা ভাতা গ্রহণ করায় ৫৩ লাখ ৯০ হাজার ২৯৯ টাকা ক্ষতি, প্রাপ্য আপ্যায়ন ভাতা মার্কিন ডলারের পরিবর্তে ইউরোতে গ্রহণ করায় ২৮ লাখ ৫৮ হাজার ৬৬৯ টাকা ক্ষতি, বদলী হওয়ার পরেও খালি বাড়ী ভাড়া পরিশোধ করায় ২৭ লাখ ৬৩ হাজার ৪৮৭ টাকা ক্ষতি, প্রাপ্যতা বিহীন প্রেষণ ভাতা গ্রহণ করায় ১৩ লাখ ২৯ হাজার ৬৫০ টাকা ক্ষতি এবং চিকিৎসা ব্যয়ের ১০ শতাংশ ব্যক্তিগতভাবে পরিশোধ না করে সরকারী তহবিল হতে পরিশোধ করায় ১২ লাখ ৯১ হাজার ৯৮৫ টাকা সরকারের ক্ষতি হয়েছে বলে উল্লেখ করা হয়েছে। কমিটি অগ্রিম সমন্বয় যারা করেছেন তাদের আপত্তির প্রমাণাদি জমাদান সাপেক্ষে নিষ্পত্তি করা এবং যারা সমন্বয় করেননি অনধিক তিন মাসের মধ্যে তাদের নিকট থেকে টাকা আদায় করে আপত্তিগুলো নিষ্পত্তির সুপারিশ করে। বাড়ি ভাড়া নিয়ে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটির পক্ষ থেকে অনধিক সাত কার্যদিবসের মধ্যে আপত্তিকৃত সময়ে সংশ্লিষ্ট দূতাবাসের সাথে খালি বাড়ীর চুক্তি থাকলে তা অডিট অফিসে প্রদর্শন করে আপত্তিগুলো নিষ্পত্তির সুপারিশ করা হয়। এছাড়া প্রাপ্যতা বিহীন শিক্ষা ও প্রেষণ ভাতার টাকা আগামী তিন মাসের মধ্যেমে আদায়পূর্বক প্রমানাদি জমাদান সাপেক্ষে আপত্তিগুলো নিষ্পত্তির নির্দেশ দিয়েছে কমিটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মন্ত্রণালয়


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ