Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মাদরাসা ব্যবস্থায় বড় ধরনের পরিবর্তন আনা হয়েছে -শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ মে, ২০১৮, ৮:২৪ পিএম

মাদরাসা ব্যবস্থায় বড় ধরনের পরিবর্তন আনা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, 'জঙ্গিবাদ' ইসলামের পথ নয়। কিছু লোক ধর্মীয় ভুল ব্যাখ্যা দিয়ে তরুণদের বিপথগামী করছে। শিক্ষাপ্রতিষ্ঠানে জঙ্গিবাদ ও মাদক থেকে শিক্ষার্থীদের রক্ষা করতে হবে। তরুণ প্রজন্মকে জঙ্গিবাদ ও মাদকাসক্তি থেকে রক্ষা করতে শিক্ষক-অভিভাবক সবাইকে সচেতন হতে হবে। শিক্ষকদের নিজ নিজ দায়িত্ব সততার সাথে পালন করতে হবে।

মঙ্গলবার রাজধানীর বখশিবাজারে সরকারি মাদরাসা-ই-আলিয়া মিলনায়তনে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের উদ্যোগে পবিত্র মাহে রমজান উপলক্ষে দোয়া ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, মাদরাসা শিক্ষার উন্নয়নে সরকার ব্যাপক কার্যক্রম বাস্তবায়ন করছে। মাদরাসা ব্যবস্থার ক্ষেত্রে বড় ধরনের পরিবর্তন নিয়ে আসা হয়েছে। শিক্ষকদের বেতন ও মর্যাদা বাড়ানো হয়েছে। মাদরাসা শিক্ষার জন্য আলাদা অধিদপ্তর স্থাপন করা হয়েছে।
শিক্ষামন্ত্রী আরো বলেন, ইতোমধ্যে ২ হাজার মাদরাসা ভবন তৈরি করা হয়েছে। আরো ২ হাজার ভবন নির্মাণ করা হবে। মাদরাসা শিক্ষার সাথে আধুনিক শিক্ষা সম্পৃক্ত করা হয়েছে। তিনি বলেন, আলেমদের শত বছরের দাবি ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে। ৫১টি মাদরাসায় অনার্স কোর্স চালু করা হয়েছে। ইসলামি শিক্ষার সাথে আধুনিক শিক্ষার সমন্বয় করা হয়েছে।

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর এ কে এম ছায়েফ উল্যার সভাপতিত্বে অনুষ্ঠানে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মো. মহিউদ্দীন খান এবং সরকারি মাদরাসা-ই-আলিয়ার অধ্যক্ষ সিরাজ উদ্দীন আহমদ বক্তব্য রাখেন।



 

Show all comments
  • SHAUKAUT ২২ মে, ২০১৮, ১০:১২ পিএম says : 1
    unnoto dehermoto bangladeshewo GSC pash korar por interniship er bebostha korle chelera ar bekar vhukbe na
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ