Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

নান্দাইলে কর্মসৃজন প্রকল্পের চার কোটি সাত লাখ টাকা ফেরত

| প্রকাশের সময় : ১৯ মে, ২০১৮, ১২:০০ এএম

নান্দাইল (ময়মনসিংহ) থেকে শংকর চন্দ্র বনিক : ময়মনসিংহের নান্দাইল উপজেলায় চলতি ২০১৭-১৮ অর্থ বছরে ত্রাণ ও পুর্নবাসন অধিদপ্তর থেকে মঞ্জুরীকৃত অতি দরিদ্রদের জন্য কর্মসৃজন প্রকল্পের প্রথম দফায় কোন কাজ না হওয়ায় ৪ কোটি ৭ লাখ ৫৫ হাজার ৭’শত ১০ টাকা সরকারী কোষাগারে অব্যায়িত অবস্থায় (সোনালী ব্যাংক নান্দাইল শাখা ট্রেজারী চালান নং-১২ তারিখ ০৬.০৫.১৮) মূলে অর্থ ফেরৎ প্রদান করা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার মো. হাফিজুর রহমান ও উপজেলা ত্রাণ ও পুন:বার্সন অফিসার এ.বি.এম সিরাজুল হক বিষয়টি নিশ্চিত করেছেন। উপজেলার ১২ ইউনিয়নের জন্য সরকার প্রথম দফায় ৫ কোটি ৩ লক্ষ ৪২ হাজার ৭ ’শত ৬৮ টাকা টাকা বরাদ্দ প্রদান করে। এর মাঝে ৯টি ইউনিয়নে চেয়ারম্যান/ ইউপি সদস্যগণ প্রকল্প প্রণয়ন সহ শ্রমিকের নাম প্রশাসনের নিকট জমা প্রদান করলে সাংসদের ৪৫% শ্রমিকের নাম জমা প্রদান করেন নাই। নাম প্রকাশে অনিচ্ছুক বিভিন্ন ইউপিঃ চেয়ারম্যান ও সদস্যরা জানায়, ইউনিয়ন পরিষদ ও সাংসদের নেতাকর্মীদের সাথে শ্রমিক বন্টন নিয়ে সমঝোতা না হওয়ায় সরকারী এই বিপুল পরিমাণ অর্থ ফেরত যায়। এতে করে সরকারের একটি মহৎ প্রকল্পে দরিদ্রদের পুর্নবাসন করার সুযোগ থেকে নান্দাইলের শ্রমজীবি মানুষ বঞ্চিত হয়েছে। অপরদিকে ২য় দফা উল্লেখিত প্রকল্পে আরও প্রায় ৫ কোটি টাকা বরাদ্দ প্রদান করা হলেও এখন পর্যন্ত মাত্র বেতাগৈর, শেরপুর ও মোয়াজ্জেমপুর ইউনিয়নে কাজ শুরু হয়েছে। বাকী ৯টি ইউনিয়নে ২য় দফায়ও এখন পর্যন্ত কোন কাজ শুরু হয়নি। এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জানান, “মাঠে কাজ না হওয়ায় আমরা এই টাকা ফেরত দিতে বাধ্য হয়েছি” উক্ত বিষয়ে আর কিছু বলতে তারা রাজি হয়নি। বিষয়টি নিয়ে স্থানীয় সংসদ সদস্যদের সাথে কথা বলতে চাইলে মোবাইল ফোন টি বন্ধ পাওয়া যায়। তাই তার প্রতিক্রিয়া জানা সম্ভব হয়নি।
৬ নং ওয়ার্ডে নির্বাচিত সদস্য খোকনের শপথ গ্রহন অনুষ্ঠিত
ময়মনসিংহের নান্দাইল সদর ইউনিয়নের ৬ নং ওয়ার্ডের বিপুল ভোটে নির্বাচিত সদস্য মোঃ খোকন মিয়ার শপথ গ্রহন বৃহস্পতিবার (১৭ মে) বিকেলে উপজেলা নির্বাহী অফিসারের অফিস কক্ষে অনুষ্ঠিত হয়। শপথ বাক্য পাঠ করান ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার , সহকারী কমিশনার (ভূমি) মাহমুদা আক্তার। গত ডিসেম্বর/১৭ মাসে উক্ত ওয়ার্ডের সদস্য হাছেন আলীর মৃত্যু জনিত কারনে সদস্য পদটি শূণ্য হয়। গত ৯ মার্চ/১৮ তারিখ পূনঃ নির্বাচনে মোঃ খোকন মিয়া ৫৭৬ ভোট পেয়ে নিকটতম প্রতিন্ধন্ধি হোসেন আলীকে পরাজিত করে বিজয়ী হয়। তিনি ভোট পান ৪৫০ । শপথ গ্রহনের পর সদস্য মোঃ খোকন মিয়া উপস্থিত সকলের উদ্দেশ্যে বলেন, আমি শপথের তাৎপর্য যথাযোগ্য পালনে সচেষ্ট থাকব। এসময় উক্ত নিয়নের চেয়ারম্যান সহ অন্যান্য সদস্য/সদস্যরা উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ