Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যশোরে শিল্পোদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ শুরু

| প্রকাশের সময় : ১৬ মে, ২০১৮, ১২:০০ এএম


যশোর ব্যুরো : ‘আমরা চাকরি করতে চাই না, চাকরি দিতে চাই’ এ ¯েøাগানকে সামনে রেখে যশোরে শিক্ষিত বেকার ও বিদ্যমান উদ্যোক্তাদের নিয়ে ৩ দিনব্যাপী শিল্পোদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ শুরু হয়েছে। শিল্প সহায়ক কেন্দ্র বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) যশোরের উদ্যোগে সোমবার শহরের ওয়াপদা গ্যারেজ মোড়স্থ স্বপ্নদেখো সমাজ কল্যাণ সংস্থার কার্যালয়ে এ প্রশিক্ষণ শুরু হয়।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. আব্দুল আওয়াল বলেন, আমাদের অর্থনীতিতে শিল্পের সম্পর্ক অবিচ্ছেদ্য। দেশের শিল্পকে এগিয়ে নিয়ে যেতে হলে তরুণ উদ্যোক্তা তৈরির কোন বিকল্প নেই। শিল্পদ্যেক্তা সৃষ্টি চাকরিমুখী না করে বরং নতুন কর্মসংস্থান সৃষ্টিতে উৎসাহিত করে তুলবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।
সভাপতিত্ব করেন বিসিক যশোরের উপ-ব্যবস্থাপক জনাব লুৎফর রহমান। বিশেষ ছিলেন বিসিক, খুলনার আঞ্চলিক পরিচালক সুভাষ কুমার বিশ্বাস। আলোচক ছিলেন বিসিক নড়াইলের উপব্যবস্থাপক এসএম কামরুল হাসান, স্বপ্নদেখোর সভাপতি জহির ইকবাল নান্নু। সঞ্চালন করেন বিসিক যশোরের সম্প্রসারণ কর্মকর্তা আতিয়ার রহমান।
শিল্পদ্যোক্তা প্রশিক্ষণে বিসিকের পরিচিতি, বিসিকের কার্যক্রম, শিল্পের শ্রেণি বিন্যাস, উদ্যোক্তার ধরণ, বাংলাদেশের অর্থনীতি ও শিল্পের ঘনিষ্টতা, অর্থনীতির প্রেক্ষাপটে বাংলাদেশের বিভিন্ন শিল্প ও এসব শিল্পের গুরুত্ব, অবস্থান, শিল্পোদ্যোক্তাদের বৈশিষ্ট্য, গুণাবলী, করণীয়, শিল্পনীতি, শিল্প স্থাপনের ক্ষেত্রে প্রযোজ্য সরকারি বিধিবিধান, নিয়ম-কানুন, শিল্প ও অনুসন্ধান, প্রকল্প বাছাই ও তার লাভজনকতা নিরূপন, প্রকল্প প্রস্তাব প্রণয়ন, মুল্যায়ন, পণ্য বাছাইকরণ, পণ্যের কাঁচামাল সংগ্রহ, উৎপাদন ও মান নিয়ন্ত্রণ, বিপনন ব্যবস্থাপনা, হিসাব রক্ষণ ও শুল্ক, কর মওকুফকরণ ঋণ আবেদন ফরম পূরণ, ব্যাংক ও বিসিক থেকে ঋণ প্রাপ্তির নিয়মকানুন, ঋণের ডকুমেন্টেশন, ঋণ পরিশোধ সংক্রান্ত তথ্যাদি, এবং মোড়ক সামগ্রী কাঁচামাল সম্পর্কে প্রশিক্ষণার্থীদের বিশদভাবে অবগত করা হবে। এতে ৫০ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ