Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

চট্টগ্রাম চেম্বার সভাপতির সাথে ফিলিপাইন রাষ্ট্রদূতের মতবিনিময়

| প্রকাশের সময় : ১৩ মে, ২০১৮, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : ফিলিপাইনের রাষ্ট্রদূত ভিসেন্টে ভিভেনসিও টি. ব্যান্ডিলো গতকাল (শনিবার) ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ চেম্বার কার্যালয়ে চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলমের সাথে মতবিনিময় করেন। মতবিনিময়কালে রাষ্ট্রদূত বলেন, চট্টগ্রাম বৈশ্বিক পরিমন্ডলে ঐতিহাসিকভাবে ব্যবসা-বাণিজ্যের জন্য স্বীকৃত। তিনি উভয় দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ তথা অর্থনীতির সম্পর্কোন্নয়নে সরকার-বেসরকারী খাতের অধিকতর ঘনিষ্ঠভাবে কাজ করার উপর গুরুত্বারোপ করেন। রাষ্ট্রদূত বাংলাদেশ হতে তৈরী পোশাকজাত সামগ্রী, ওষুধসহ অন্যান্য সম্ভাবনাময় রফতানি সামগ্রী ফিলিপাইন বাজারে প্রবেশ এবং ফিলিপিনো উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগে উৎসাহিত করবেন বলে জানান।
চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, বিগত বছরগুলোতে বাংলাদেশ ও ফিলিপাইনের মধ্যে বাণিজ্য বৃদ্ধি পেলেও আগামীতে উভয় দেশের মধ্যে বিভিন্ন খাতে বাণিজ্য সম্প্রসারণে সুযোগ রয়েছে। তিনি দু’দেশের বেসরকারী খাত এক্ষেত্রে অগ্রণী ভূমিকা রাখতে পারে বলে উল্লেখ করে পারস্পরিক বাণিজ্য প্রতিনিধিদল প্রেরণ, সরাসরি যোগাযোগ এবং তথ্য বিনিময়ের উপর গুরুত্বারোপ করেন। চেম্বার সভাপতি চট্টগ্রামকে ভবিষ্যতে অর্থনীতির হাব মন্তব্য করে চট্টগ্রামের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে টেক্সটাইল, চামড়া, পাট ও পাটজাত সামগ্রী, আইসিটি খাতে ফিলিপিনো বিনিয়োগ প্রত্যাশা করেন।
চেম্বার পরিচালক তরফদার মোঃ রুহুল আমিন মেরিন খাতে ফিলিপিনো শ্রমিকদের দক্ষতার প্রসঙ্গ উল্লেখ করে উভয় দেশ এ খাতের উন্নয়নে যৌথভাবে কাজ করতে পারে বলে অভিমত ব্যক্ত করেন। এসময় চেম্বার পরিচালক অঞ্জন শেখর দাশ, মোঃ আবদুল মান্নান সোহেল, ফিলিপাইনের অনারারী কনসাল ও বাংলাদেশ ফিলিপাইন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি এম এ আউয়াল উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ