Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার বাড়ছে সবজি ও পোল্ট্রির দাম

| প্রকাশের সময় : ১২ মে, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : পবিত্র মাহে রমজান শুরু হতে প্রায় এক সপ্তাহ বাকি থাকলেও এরই মধ্যে বাজারগুলোতে নিত্যপন্যের দাম হু হু করে বাড়তে শুরু করেছে। গত সপ্তাহ থেকেই রাজধানীর বাজারগুলোতে ঊর্ধ্বমুখী পেঁয়াজের বাজার। এরই মধ্যে বাড়তে শুরু করেছে সবজির দাম। সেই সঙ্গে বেড়েছে বয়লার মুরগির দামও। গতকাল শুক্রবার রাজধানীর কারওয়ানবাজার, রামপুরা, মালিবাগ, খিলগাঁও এবং শান্তিনগরের বিভিন্ন বাজার ঘুরে এ তথ্য জানা গেছে।
বাজার ভেদে সাদা বয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৫০-১৭০ টাকা কেজি, যা এক সপ্তাহ আগে ১৩০-১৪০ টাকা। আর গত সপ্তাহে ১৫০-১৬০ টাকা কেজিতে বিক্রি হওয়া লাল কক মুরগির দাম বেড়ে হয়েছে ১৮০-১৮৫ টাকা। কাওরানবাজারের ব্যবসায়ী মনু মিয়া বলেন, বাজারে এখন সব সবজির দাম চড়া। আর আগামী সপ্তাহেই রোজা শুরু হবে। রোজার শুরুতে মাংসের চাহিদা একটু বেশিই থাকে। তাই এখন মুরগির দাম কিছুটা বেড়েছে।
এদিকে গত কয়েক সপ্তাহের মতো সবজি ব্যবসায়ীরা জানিয়েছেন, বাজারে টমেটো, লাউ, চিচিঙ্গা, ধুন্দল, করলা, পটল, ঢেড়স, বরবটির সরবরাহ পর্যাপ্ত পরিমাণে রয়েছে। তবে সব সবজির দাম চড়া। সবজির এ চড়া দামের ক্ষেত্রেও রোজাই কারণ হিসেবে জানিয়েছেন তারা।
বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, গত সপ্তাহে ৪০ টাকা কেজি দরে বিক্রি হওয়া চিচিঙ্গার দাম বেড়ে ৬০-৭০ টাকা হয়েছে। একই দামে বিক্রি হচ্ছে ধুন্দল। এদিকে গত দুই সপ্তাহ ধরে চড়া দামে বিক্রি হওয়া পেঁপের দাম এখনও চড়াই আছে। তবে বেগুন ও কাকরলের দাম কিছুটা কমেছে। বাজার ও মান ভেদে বেগুন বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকা কেজি, যা গত সপ্তাহে ৮০ টাকা। আর ৮০ টাকা কেজি বিক্রি হওয়া কাকরলের দাম কমে দাঁড়িয়েছে ৬০-৭০ টাকায়। তবে পেঁপে আগের সপ্তাহের মতোই ৬০-৭০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।
দাম অপরিবর্তিত থাকা অন্য সসবজির মধ্যে- পাকা টমেটো ৪০-৫০ টাকা, করলা ৪৫-৫০ টাকা, গাজর ৪০-৫০ টাকা, শসা ৪০-৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে। তবে লাল শাক, সবুজ ডাটা শাক, পাট শাক, কলমি শাক আগের সপ্তাহের মতো ৫-১০ টাকা আটি বিক্রি হচ্ছে। পুইশাক বিক্রি হচ্ছে ২০-২৫ টাকায়। একই দামে বিক্রি হচ্ছে লাউ শাক। এদিকে দেশি পেঁয়াজ আগের সপ্তাহের মতো ৪৫-৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩০-৩৫ টাকা কেজি। আর কাঁচামরিচ বিক্রি হচ্ছে কেজি ৪০-৫০ টাকায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সবজি

৪ এপ্রিল, ২০২২
২৩ ফেব্রুয়ারি, ২০২২
৪ ফেব্রুয়ারি, ২০২২
২৯ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ