Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কালবৈশাখী ঝড়ে মানুষ ভীত সন্ত্রস্ত

| প্রকাশের সময় : ১২ মে, ২০১৮, ১২:০০ এএম

চাঁদপুর থেকে বি এম হান্নান : পুরো আকাশ কালো হয়ে দিনের আলোকে ¤œান করে যেনো সন্ধ্যা নেমে আসে। দেখতে দেখতেই প্রবলবেগে বাতাস এবং ঝড়। সাথে মুষলধারে বৃষ্টি। হঠাৎ কালবৈশাখী ঝড়ে আতঙ্কিত ও ভীত সন্ত্রস্ত মানুষের দিগি¦দিক ছুটোছুটি। বৈশাখের প্রায় দিনই প্রকৃতিতে এমন অবস্থা বিরাজ করছে। চাঁদপুরে এখন পর্যন্ত কালবৈশাখী ঝড়ে বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতি বা প্রাণহানির ঘটনা ঘটেনি। বৃহস্পতিবার কালবৈশাখীর ঝড়ে কচুয়ায় একটি স্কুলঘর উড়ে গেছে। তবে ঝড়ের সময়ে বজ্রপাতে প্রানহানির ঘটনা নিত্য নৈম্যতিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।
গত ২/৩ দিন যাবত দিনে-রাতে প্রচন্ড গরম পড়ে। হঠাৎ তাপমাত্রা বেড়ে যাওয়ায় মানুষ হাঁফিয়ে উঠে। আবহাওয়ার এমন বিরূপ ভাব দেখে অনেকেই বলেন এমন অবস্থায় ঝড়-তুফান আসে। তেমনই গত বৃহস্পতিবার সকাল ১১টার পর চাঁদপুরের আকাশ পুরো কালো মেঘে আচ্ছন্ন হয়ে যায়। দিনের আলোকে ¤œœান করে দিয়ে যেনো সন্ধ্যা নেমে আসে। মুহুর্তেই শুরু হয়ে যায় প্রবলবেগে বাতাস। রূপ নেয় কালবৈশাখী ঝড়, সাথে বৃষ্টি। মানুষ ভীত সন্ত্রস্ত হয়ে পড়ে। বিশেষ করে নদীপথে কোনো নৌযান দুর্ঘটনার শিকার হলো কিনা। তবে আল্লাহর অশেষ রহমতে এ ধরনের দুর্ঘটনার কোনো খবর পাওয়া যায় নি। ঝড়ের সময় নদীতে থাকা লঞ্চ, অন্যান্য নৌযান আগেভাগেই দ্রæততম সময়ে ডাকাতিয়া নদীসহ নিরাপদ জায়গায় অবস্থান নেয়। তবে বুধবারের কালবৈশাখীর সময়ে বজ্রপাত স্কুল ছাত্র ও কৃষক প্রান হারায়।
বন্দর কর্মকর্তা আঃ রাজ্জাক জানান, চাঁদপুরে ঝড় শুরু হওয়ার আগেই ঢাকায় ঝড় শুরু হয় । তখন ঢাকা সদরঘাট থেকে সকল ধরনের লঞ্চ ও জাহাজ ছাড়া বন্ধ করে দেয়া হয়। ২ ঘন্টা পর্যন্ত সদরঘাট থেকে লঞ্চ চলাচল বন্ধ রাখা হয়। প্রায় এক ঘন্টা চাঁদপুর লঞ্চঘাট থেকে লঞ্চ চলাচল বন্ধ রাখা হয়।
আবহাওয়া অফিসের মতে, চাঁদপুরে ঝড়ের সময় বাতাসের গতিবেগ ছিলো ঘন্টায় ১৮ কিলোমিটার, আর বৃষ্টি হয়েছে ৪০ মিলিমিটার। এদিকে ঝড়ে কচুয়া উপজেলার ২নং পাথৈর ইউনিয়নের পাথৈর উচ্চ বিদ্যালয়টির ব্যাপক ক্ষতি হয়েছে। এ স্কুলের টিনের চালা এবং বেড়া উড়ে গেছে। এতে কমপক্ষে ১০ জন শিক্ষার্থী আহত হয়।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ