Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

গাজীপুর সিটি নির্বাচন ২৮ জুনের মধ্যে করার নির্দেশ আপিল বিভাগের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ মে, ২০১৮, ১২:০০ এএম

গাজীপুর সিটি করপোরেশন (গাসিক) এর নির্বাচন নিয়ে হাইকোর্টের দেয়া স্থগিতাদেশ বাতিল করে আগামী ২৮ জুনের মধ্যে ভোট করার নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। সীমানা-সংক্রান্ত জটিলতার কারণে নির্বাচন স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশের বিরুদ্ধে আওয়ামী লীগ-বিএনপির দুই মেয়র প্রার্থী ও নির্বাচন কমিশনের (ইসি) করা আপিল নিষ্পত্তি করে গতকাল বৃহস্পতিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারপতির বেঞ্চ এ আদেশ দিয়েছেন। আদেশের পরে বিএনপি প্রাথীর আইনজীবী জয়নুল আবেদীন বলেন, আমরা এ আদেশ সন্তুষ্ট। মানুষ এখন ভোট কেন্দ্রে যাওয়ায়, ধানের শীষে ভোট দেয়ার সুযোগ পেয়েছে। আওয়ামী লীগের মেয়র প্রার্থী জাহাঙ্গীর আলম বলেন, গভীর ষড়যন্ত্র ছিল সরকার এবং আওয়ামী লীগের বিরুদ্ধে। এ আদেশের ফলে আমি সন্তুষ্ট। এখন গাজীপুরবাসী ভোট দেবে। আশা করি নৌকা জয়যুক্ত হবে। আদালতে রিটকারী আওয়ামী লীগ নেতা এম আজহারুল ইসলাম সুরুজের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ। নির্বাচন কমিশনের পক্ষে ছিলেন আইনজীবী মো. ওবায়দুর রহমান মোস্তফা।
বিএনপির নির্বাহী কমিটির সদস্য হাসান উদ্দিন সরকারের পক্ষে ছিলেন ব্যারিস্টার রফিক-উল হক, জয়নুল আবেদীন ও মাহবুব উদ্দিন খোকন। আর গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলমের পক্ষে শুনানি করেন এ এম আমিন উদ্দিন ও শফিকুল ইসলাম বাবুল। সকাল সোয়া ১০টায় শুনানি শুরুর পর মাঝে আধা ঘণ্টার বিরতি দিয়ে বেলা সাড়ে ১২টা পর্যন্ত শুনানি চলে। শুনানিতে নির্বাচন কমিশনের আইনজীবী বলেন, ১৫ মে নির্বাচনর জন্য ব্যালট পেপার ছাপার কাজও শেষে করেছে নির্বাচন কমিশন। কিন্তু স্থগিতাদেশের কারণে ১৫ মে ভোট করা এখন আর সম্ভব না। তবে আদালত যে নির্দেশনা দেবে তা পালন করতে নির্বাচন কমিশন প্রস্তুত।
সব পক্ষের বক্তব্য শোনার পর আদেশ দেয়ার আগে প্রধান বিচারপতি আইনজীবীদের উদ্দেশ্য বলেন, একটা রং ই¤েপ্রশন তৈরি হয়েছে যে চিফ জাস্টিসই সব করেন। কিন্তু চিফ জাস্টিস মূলত আদেশটি ঘোষণা করেন। আপিলে সব বিচারপতিরই বিচারিক ক্ষমতা সমান। সব বিষয়েই আমরা বাই-মেজরিটি রায় প্রদান করি। আমরা ডিসকাস করে কিছুক্ষণ পর এ রিটের আপিলের রায় দেবো এই বলে প্রধান বিচারপতি অন্য বিচারপতিদের নিয়ে এজলাস নিয়ে খাস কামরায় চলে যান। তারপর ফিরে এসে ১২টা ৫৫ মিনিটে প্রধান বিচারপতি রায় ঘোষণা করেন।
১৫ মে ভোটের দিন রেখে গত ৩১ মার্চ গাজীপুর ও খুলনা সিটি করপোরেশনের নির্বাচনের তফসিল ঘোষণা করেছিল ইসি। গত ৬ মে হাইকোর্টে ঢাকার সাভারের শিমুলিয়া ইউনিয়নের চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা এ বি এম আজহারুল ইসলাম সুরুজ রিট আবেদন নিয়ে যান। শিমুলিয়ার ছয়টি মৌজা গাজীপুর সিটি করপোরেশনে অন্তর্ভুক্তির বৈধতা চ্যালেঞ্জ করেন তিনি। আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের হাইকোর্ট বেঞ্চ গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন তিন মাসের জন্য স্থগিত করেন হাইকোট রুলসহ এই আদেশ দিয়েছিলেন। এরপর গাজীপুরে ভোটের সব কার্যক্রম বন্ধ করে দেয় ইসি । পরে নির্বাচনে বিএনপির মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকার, আওয়ামী লীগের মেয়র প্রার্থী জাহাঙ্গীর আলম চেম্বার আদালতের অনুমতি নিয়ে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আবেদন করেন। চেম্বার বিচারপতি আবেদন দুটি শুনানির জন্য পাঠিয়ে দেন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে। গত বুধবার সেই শুনানিতে হাজির হয়ে নির্বাচন কমিশনের আইনজীবীও হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল করার কথা জানান। এসময় আপিল বিভাগ ইসিকে এত বিলম্ব কেন আবেদন প্রশ্ন রাখেন। এরপর প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগ তিন আবেদন একসঙ্গে শোনার জন্য এ দিন রাখে। বৃহস্পতিবার তিন পক্ষে আবেদন শুনানি শেষে আদালত এ আদেশ দেন।######



 

Show all comments
  • তামিম ১১ মে, ২০১৮, ৩:০০ এএম says : 0
    যথা সময়ের মধ্যে যেন একটি সুষ্ঠ নির্বাচন হয়
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গাজীপুর সিটি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ