Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

কোটা বাতিলের প্রজ্ঞাপন জারি না হলে ফের আন্দোলন

| প্রকাশের সময় : ১০ মে, ২০১৮, ১২:০০ এএম

বিশ^বিদ্যালয় রিপোর্টার : আজকের মধ্যে কোটা বাতিলের ব্যাপারে দেয়া প্রধানমন্ত্রীর বক্তব্য প্রজ্ঞাপন আকারে জারি না করলে ফের আন্দোলনে যাবার হুশিয়ারী উচ্চারন করেছে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীরা।
গতকাল দুপুরে ঢাকা বিশ^বিদ্যালয়ের রাজু ভাষ্কর্যের সামনে এক মানবন্ধনে এ ঘোষণা দেয় তারা।
পূর্বঘোষিত কর্মসূচীর অংশ হিসেবে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনটি বিশ^বিদ্যালয়ের রাজু ভাষ্কর্য থেকে শুরু হয়ে ভিসি চতর পর্যন্ত ব্যাপ্তি ছিল। এর আগে মানববন্ধনে অংশ নেয়ার লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হন শিক্ষার্থীরা। সেখান থেকে মিছিল নিয়ে তারা রাজু ভাস্কর্যে আসেন। মানববন্ধনে অংশ নেয়া শিক্ষার্থীরা কোটা বাতিলের দাবিতে বিভিন্ন ¯েøাগান দেন।
তারা সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোটা বাতিলের যে ঘোষণা, তা দ্রæততম সময়ের মধ্যে প্রজ্ঞাপন আকারে জারি করার দাবি জানান। প্রজ্ঞাপন জারি নিয়ে কোনো টালবাহানা হলে ছাত্র সমাজ তা মেনে নেবে না বলেও জানান তারা। মানববন্ধনে আন্দোলনকারীদের যুগ্ম আহŸায়ক নুরুল হক নুর বলেন, আজ (বৃহস্পতিবার) প্রজ্ঞাপন জারি না হলে রোববার থেকে রাজপথে দাবানল সৃষ্টির করা হবে। প্রধানমন্ত্রীর ঘোষণার পর শিক্ষার্থীরা আন্দোলন বন্ধ করে পড়ার টেবিলে ফিরে গেছে। তাদেরকে আবার রাজপথে নামতে বাধ্য করবেন না।
এর আগে মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারের সামনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহŸায়ক নুরুল হক লিখিত বক্তব্যে বলেন, ‘প্রজ্ঞাপন জারি নিয়ে কোনো টালবাহানা ছাত্রসমাজ মেনে নেবে না। তিনি বলেন, এই অবস্থায় সরকারের পক্ষে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে আন্দোলনকারীদের ১৮ সদস্যের একটি দল সচিবালয়ে সাক্ষাৎ করে। সেখানে প্রতিশ্রæতি দেওয়া হয়, ৭ মের মধ্যে কোটাপদ্ধতির সংস্কার করা হবে। অথচ এখনও তার বাস্তব কোনো প্রতিফলন দেখা যাচ্ছে না। তাই কোটা সংস্কারের দাবিতে কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

দিনাজপুর অফিস জানায়, বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই, প্রধানমন্ত্রীর বক্তব্যের বাস্তবায়ন চাই- এই ¯েøাগানকে সামনে রেখে প্রধানমন্ত্রীর কোটা বাতিলের ঘোষণা প্রজ্ঞাপন আকারে প্রকাশের দাবিতে দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সামনে মানববন্ধন করা হয়। দুপুরে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষন পরিষদের ব্যানারে এই মানববন্ধন অনুষ্ঠিতকালে শিক্ষার্থীরা জানায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কোটা বাতিলের যে ঘোষনা দিয়েছেন তা দ্রæততম সময়ের মধ্যে প্রজ্ঞাপন আকারে প্রকাশ করা হোক। মানববন্ধনে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষন পরিষদের নেতাকর্মীসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
জাবি সংবাদদাতা জানান, জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেওয়া কোটা বাতিলের ঘোষণাকে প্রজ্ঞাপন আকারে প্রকাশ করা দাবিতে মানববন্ধন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ‘আর নয় কালক্ষেপণ, দ্রæত চাই প্রজ্ঞাপন’ এই ¯েøাগানে বুধবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পাদদেশে ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ জাবি ইউনিট’র ব্যানারে মানববন্ধনটি অনুষ্ঠিত হয়।
মানববন্ধনে অংশগ্রহনের জন্য ধন্যবাদ জানিয়ে পরবর্তী কর্মসূচীগুলোতে থাকার জন্য আহŸান জানান।
রাবি সংবাদদাতা জানান, প্রজ্ঞাপন চেয়ে ফের আন্দোলনে নেমেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। প্রধানমন্ত্রীর সংসদে কোটা বাতিলের সিদ্ধান্তের প্রায় ২৮দিন পার হলেও এখন পর্যন্ত কোন প্রজ্ঞাপণ জারি না হওয়ায় সাড়া দেশের ন্যায় আবারো আন্দোলনে নেমেছে রাজশাহী বিশ^বিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। গতকাল বুধবার বেলা ১১টায় বিশ^বিদ্যালয় প্যারিস রোডে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে মানববন্ধন কর্মসূচী পালন করার মাধ্যমে এ আন্দোলন শুরু করেন তারা। এতে কয়েক শতাধীক শিক্ষার্থী মানববন্ধনে অংশ নেয়।
এসময় বক্তরা বলেন, যে দেশে সংসদে প্রধানমন্ত্রীর ঘোষণার তিন দিনের মাথায় জেলার নাম পরিবর্তন হয় সেই একই সংসদে কোটা বাতিলের সিদ্ধান্ত হওয়ার পরও কোটার প্রজ্ঞাপণ জারিতে এতো কালক্ষেপণ কেন?
নেত্রকোনা জেলা সংবাদদাতা জানান, কোটা বাতিল সংক্রান্ত প্রজ্ঞাপন দ্রæত জারীর দাবীতে বুধবার নেত্রকোনায় মানববন্ধন করেছে আন্দোলনরত শিক্ষার্থীরা। দুযোর্গপূর্ণ আবহাওয়া ও তুমুল বৃষ্টিপাত উপেক্ষা করে আন্দোলনরত শিক্ষার্থীরা বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষন পরিষদ নেত্রকোনা জেলা শাখার ব্যানারে গতকাল বুধবার সকাল সাড়ে ১১টা থেকে ১২টা পর্যন্ত নেত্রকোনা সরকারী কলেজের সামনে এই মানববন্ধন কর্মসূচী পালন করে। মানববন্ধন কর্মসূচী পালন কালে প্রধানমন্ত্রী ঘোষিত কোটা প্রথা বাতিল সংক্রান্ত প্রজ্ঞাপন দ্রæত জারীর দাবী জানিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষন পরিষদ নেত্রকোনা জেলা শাখার আহবায়ক মোঃ ফাহিম রহমান খান পাঠান, সদস্য মিঠু আহমেদ, ইমরান হোসেন ইমন, সাকলাইন মোস্তাক সজীব, মোঃ সাদ্দাম হোসেন ও সেন্টু রঞ্জন দাস প্রমুখ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোটা

২৩ ডিসেম্বর, ২০২১
১৭ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ