Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

স্কুল-কলেজের সভাপতি পদে শিক্ষক নয় -হাইকোর্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ মে, ২০১৮, ৫:৪০ পিএম

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে (স্কুল, কলেজ, মাদ্রাসা) কোনো শিক্ষক সভাপতি পদে নির্বাচিত বা মনোনীত হতে পারবেন না বলে রায় দিয়েছেন হাইকোর্ট।

এ বিষয়ে জারি করা রুলকে যথাযথ ঘোষণা করে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. বদরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

বুধবার রিটকারী আইনজীবী অ্যাডভোকেট মো. হুমায়ন কবির আদালতের রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার বিবরণে জানা যায়, গাইবান্ধার সুন্দরগঞ্জের ঝিনিয়া এম এ হাইস্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচিত হন এ বি এম আনিছুর রহমান। যিনি একই উপজেলার একটি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক। তার সভাপতি পদের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করেন এক শিক্ষার্থীর অভিভাবক মো. বাদশা মিয়া। রিটের প্রাথমিক শুনানি নিয়ে গত বছরের ১৫ অক্টোবর ওই শিক্ষকের সভাপতি পদে থাকার বৈধতা নিয়ে রুল জারি করেন আদালত। উক্ত রুলের দীর্ঘ শুনানি শেষে আদালত রুল যথাযথ ঘোষণা করে রায় দিয়েছেন।

অ্যাডভোকেট মো. হুমায়ন কবির বলেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড দিনাজপুর (মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটি) প্রবিধান মালা, ২০০৯ এর ৭(২) এ বলা আছে, কোনো শিক্ষক বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের সভাপতি পদে নির্বাচিত বা মনোনীত হতে পারবেন না। এ কারণে আদালত কোনো শিক্ষক বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের সভাপতি পদে নির্বাচিত বা মনোনীত হতে পারবেন না বলে আদালত রায় দিয়েছেন।



 

Show all comments
  • মোঃ রফিকুলইসলাম ১১ অক্টোবর, ২০১৯, ১০:১১ পিএম says : 0
    রায়ের কপি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকোর্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ