Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘কোটা নিয়ে অগ্রগতি নেই শিগগিরই প্রজ্ঞাপনের আশা’

যৌতুক নিয়ে মিথ্যা মামলা করলে জেল-জরিমানা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ মে, ২০১৮, ১২:০০ এএম

সরকারি চাকরিতে কোটা নিয়ে কোনো অগ্রগতি নেই বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। এ বিষয়ে কোনো দিক নির্দেশনাও নেই। তবে অতি শিগগিরই এ বিষয়ে প্রজ্ঞাপন জারি হবে বলে আশা প্রকাশ করেন তিনি। যৌতুক নিয়ে মিথ্যা মামলা করলে কারাদন্ড ও জরিমানার বিধান রেখে নতুন একটি আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। বঙ্গোপসাগরের উপকূলবর্তী সাত দেশের জোট বিমসটেকের মধ্যে নৌপথে পণ্য পরিবহন সহজ করতে একটি চুক্তির খসড়া অনুমোদন করেছে সরকার।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার তার কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে এগ্রিমেন্ট অন কোস্টাল শিপিং’ এর খসড়ার অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিসভার সিদ্ধান্ত জানাতে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব এসব কথা বলেন। কোটা বাতিলের বিষয়ে প্রজ্ঞাপন জারির জন্য আন্দোলনকারীদের দেওয়া সময়সীমা আজই শেষ হচ্ছে। এ বিষয়ে সাংবাদিকেরা জানতে চেয়েছিলেন কোটা নিয়ে কোনো অগ্রগতি আছে কি না? জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ নিয়ে কোনো আলোচনা হয়নি। এবং অগ্রগতিও নেই। কোটা বাতিলের প্রক্রিয়া সম্পর্কে তিনি বলেন, জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হবে। তখন এ বিষয়ে কমিটি বসবে। অতি শিগগিরই প্রজ্ঞাপন জারি হবে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আশা করি। তিনি বলেন, অনেক দিন বন্ধ ছিল। প্রধানমন্ত্রী দেশের বাইরে ছিলেন। কাজেই এ বিষয়ে খুব বেশি এগোয়নি। তাহলে কত দিন লাগবে জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, কমিটি গঠন হয়নি। কমিটি বসবে তারপর...। সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে চাকরি প্রার্থী ও শিক্ষার্থীরা গত মাসে ব্যাপক আন্দোলন গড়ে তোলে। একপর্যায়ে ওই আন্দোলন সহিংস রূপ নেয়। আন্দোলনের প্রেক্ষাপটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১১ এপ্রিল জাতীয় সংসদে কোটা বাতিলের ঘোষণা দেন। এরপর থেকে শিক্ষার্থীরা প্রজ্ঞাপনের অপেক্ষায় আছেন।
যৌতুক নিয়ে মিথ্যা মামলা করলে জেল-জরিমানা
যৌতুক নিয়ে মিথ্যা মামলা করলে কারাদন্ড ও জরিমানার বিধান রেখে নতুন একটি আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। যৌতুক নিরোধ আইন, ২০১৮’ এর খসড়া অনুমোদন দেওয়া হয়। শফিউল আলম বলেন, খসড়া আইনে নতুন একটি বিধান যুক্ত করা হয়েছে। যৌতুক নিয়ে মিথ্যা মামলা করলে সর্বোচ্চ ৫ বছরের কারাদন্ড বা সর্বোচ্চ ৫০ হাজার টাকা বা উভয় দন্ডে দন্ডিত হবেন। যৌতুক নিয়ে মিথ্যা মামলার জন্য আইনে এত দিন কোনো জেল বা জরিমানার বিধান ছিল না। শফিউল আলম জানান, ১৯৮০ সালে দ্য ডাউরি প্রহিবিশন অর্ডিন্যান্স করে সরকার। ১৯৮২, ১৯৮৪ ও ১৯৮৬ সালে অর্ডিন্যান্সের মাধ্যমে এর সংশোধন করা হয়। ওই অর্ডিনেন্সকে হালনাগাদ করতে নতুন করে আইন করা হচ্ছে। আগের যে প্রভিশনগুলো ছিল সেগুলো মোটামুটি একই রকম আছে। সামান্য একটু পরিবর্তন করে এটাকে আনা হয়েছে। সাজা আগের মতো রাখা হলেও জরিমানার পরিমাণ বাড়ানো হয়েছে। আগের অর্ডিনেন্সে যৌতুক দাবি, প্রদান ও গ্রহণের শাস্তি ছিল এক থেকে ৫ বছরের কারাদন্ড বা জরিমানা। এসব অপরাধের জন্য প্রস্তাবিত আইনে দন্ড আগের মতো রাখা হলেও জরিমানা সর্বোচ্চ ৫০ হাজার টাকা নির্ধারণ করে দেওয়া হয়েছে। জেল বা জরিমানা বা উভয় দন্ড দেওয়া যাবে। মিথ্যা মামলা সংক্রান্ত সাজার বিষয়ে বলা হয়েছে, যদি কোনো ব্যক্তি অন্য কোনো ব্যক্তির ক্ষতি সাধনের অভিপ্রায়ে ওই ব্যক্তির বিরদ্ধে এই আইনের অধীনে মামলা বা অভিযোগ করার জন্য ন্যায্য বা আইনানুগ কারণ নেই জেনেও মামলা বা অভিযোগ দায়ের করেন বা করান তাহলে তিনি বা তারা অনধিক ৫ বছর মেয়াদের কারাদন্ড বা অনধিক ৫০ হাজার টাকা জরিমানা বা উভয় দন্ডে দন্ডিত হবেন।
বিমসটেক উপকূলীয় নৌযান চলাচল চুক্তির খসড়া অনুমোদন
বঙ্গোপসাগরের উপকূলবর্তী সাত দেশের জোট বিমসটেকের মধ্যে নৌপথে পণ্য পরিবহন সহজ করতে একটি চুক্তির খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভায়। মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, বিমসটেক সদস্যভুক্ত সাতটি দেশের মধ্যে স্বাক্ষরের জন্য একটি চুক্তির খসড়া অনুমোদন পেয়েছে। এটা হলে এই সাত দেশের মধ্যে নৌ যোগাযোগ, বিশেষ করে পণ্য সামগ্রী নৌপথে পরিবহন সহজতর হবে। চুক্তিতে কী আছে জানতে চাইলে তিনি বলেন, খুবই ছোট চুক্তি। সাতটি দেশই এ খসড়ায় একমত হয়েছে। বাংলাদেশ এটাতে সম্মতি জ্ঞাপন করেছে। বাংলাদেশ, ভারত,শ্রীলঙ্কা ও থাইল্যান্ড ১৯৯৭ সালে ব্যাংকক ঘোষণার মধ্য দিয়ে এ উদ্যোগের সূচনা করে। পরে মিয়ানমার, নেপাল ও ভুটান বিমসটেকে যোগ দেয়। কর্মকর্তারা বলছেন, এ অঞ্চলের দেশগুলোর মধ্যে উপকূলীয় নৌযান চলাচল চুক্তি হলে বাংলাদেশকে আর পণ্য আমদানি-রপ্তানিতে শ্রীলঙ্কা বা সিঙ্গাপুরের বন্দরকে হাব হিসেবে ব্যবহার করতে হবে না। ফলে পণ্য পরিবহনের সময় ও খরচ- দুটোই কমে আসবে।



 

Show all comments
  • নাহিদ ৮ মে, ২০১৮, ৩:২৭ এএম says : 0
    সব কিছু নিয়ে ঢিলেমী করলে চলে না
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোটা

২৩ ডিসেম্বর, ২০২১
১৭ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ