Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কালো টাকা সাদা করা সমর্থন করে না ডিসিসিআই

| প্রকাশের সময় : ৬ মে, ২০১৮, ১২:২২ এএম

অর্থনৈতিক রিপোর্টার : কালো টাকা সাদা করার সুযোগ দেওয়াকে ঢাকা চেম্বার কখনো সমর্থন করে না। আগামীতেও একই অবস্থানে থাকবে। গতকাল শনিবার রাজধানীর মতিঝিল ডিসিসিআই কার্যালয়ে প্রাক-বাজেট সংবাদ সংম্মেলনে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি মো. আবুল কাসেম খান এ মন্তব্য করেন। সংবাদ সম্মেলন বক্তব্য রাখেন ডিসিসিআইর সহ-সভাপতি রিয়াদ হোসেন, পরিচালক রেজাউল করিম। সংবাদ সম্মেলন আবুল কাসেম খান বলেন, ‘অবৈধ টাকা বৈধ করার সুযোগ ডিসিসিআই সমর্থন করে না। তবে যে টাকা বৈধভাবে উপার্জন করা হয়েছে; কিন্তু ট্যাক্স ফাইল করা হয়নি, সেগুলোকে ট্যাক্সের আওতায় আনার সুযোগ দিতে হবে।’ সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এলএনজি গ্যাসের দাম যৌক্তিকভাবে নির্ধারণ করতে হবে। আমাদের প্রত্যাশা থাকবে, আন্তর্জাতিক বাজার অনুযায়ী দাম নির্ধারণ না করে সরকার এই খাতে ভর্তুকি দেবে।’ বর্তমানে দেশে যে দামে গ্যাস পাওয়া যাচ্ছে, তার সঙ্গে সঙ্গতি রেখে দাম নির্ধারণ করারও প্রস্তাব দেন তিনি। সংবাদ সম্মেলনে ঢাকা চেম্বারের পক্ষ থেকে দেশে বেসরকারি এবং বিদেশি বিনিয়োগ বাড়ানোর ওপর গুরুত্বারোপ করা হয়। এ জন্য করপোরেট কর কমানো দরকার বলে মনে করে ঢাকা চেম্বার। সংগঠনটির নেতারা মনে করেন, ২০১৮-১৯ অর্থবছরের বাজেট পরবর্তী আগামী তিন বছরে করপোরেট করের হার পর্যায়ক্রমে ১০ শতাংশ কমিয়ে আনা যেতে পারে। আবুল কাসেম বলেন, বাংলাদেশে করপোরেট করের হার অনেক বেশি। এই কর কমপক্ষে পাঁচ শতাংশ কমানো দরকার। সেইসঙ্গে পরের দুই অর্থবছরে আরও পাঁচ শতাংশ কমানো দরকার। তাতে ব্যবসায়ীরা আরও বেশি বিনিয়োগের সুযোগ পাবেন। বিনিয়োগ বাড়লে দেশে নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে।
অর্থনীতিকে এগিয়ে নিতে চট্টগ্রাম বন্দরকর্মীদের দক্ষতা বাড়ানো, যানজট নিরসনে ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক চার লেন থেকে আট লেনে উন্নীত করা এখন সময়ের দাবি বলেও তিনি উল্লেখ করেন। তিনি বলেন, আগামী বাজেটে করমুক্ত ব্যক্তি আয়কর সীমা আড়াই লাখ টাকা থেকে বাড়িয়ে তিন লাখ টাকা করা দরকার। বর্তমানে আড়াই লাখ থেকে চার লাখ টাকা পর্যন্ত আয় হলে ১০ শতাংশ কর দিতে হয়। চার লাখ থেকে পাঁচ লাখ টাকা আয় হলে ১৫ শতাংশ, পাঁচ লাখ থেকে ছয় লাখ পর্যন্ত ২০ শতাংশ এবং ছয় থেকে ৩০ লাখ পর্যন্ত ২৫ শতাংশ এবং ৩০ লাখের বেশি হলে ৩০ শতাংশ পর্যন্ত আয়কর দিতে হয়। আগামী বাজেটে প্রতিটি ক্ষেত্রে কর পাঁচ শতাংশ কমিয়ে আনার উচিত। তাতে মানুষের জীবনযাত্রার মান আরও উন্নত হবে। এছাড়া আগামী বাজেটে ৪১টি প্রস্তাব তুলে ধরে ডিসিসিআই।



 

Show all comments
  • গনতন্ত্র ৬ মে, ২০১৮, ১:১১ পিএম says : 0
    জনগন বলছেন, “ একাউন্ট – ২০১৮ “ যার হাত থেকে পালিয়ে থাকা কার সম্ভব নয়, আচার-আচরন দেখে মনে হয়না তার কথা স্মরন হয় ? যত সব নিষিদ্ধ কাজ করছি প্রতিদিন বার বার, লোভে আমার অন্ধ বিবেক এতিম / বিধবাও পায়না ছাড় ? দাদা গেল, বাবা-মা গেল ভাবিনা কভে ডাক হবে যাবার, কত অত্যাচার করেছি জেনে-বুঝে কত পাষান হৃদয় আমার ? মানুষের খুশিতে আল্লাহ সন্তুষ্ট মানুষকে কষ্টে আল্লাহ বেজার, শয়তানের পাবন্দি করতে গিয়ে পরকালের একাউন্ট খালি আমার ৷ শেষ বয়সে গেলাম হজ্জে গোনাহ মোছনের তরে, পরের হক নষ্ট করলে আল্লাহ কি দিবে ক্ষমা করে ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ