Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মহানন্দা নদীর তীর রক্ষা বাঁধ কেটে রাস্তা নির্মাণ

| প্রকাশের সময় : ৬ মে, ২০১৮, ১২:০০ এএম

তেঁতুলিয়া (পঞ্চগড়) থেকে আবু তাহের আনসারী : পঞ্চগড় জেলার তেঁতুলিয়া উপজেলার সীমান্তের উপর দিয়ে বয়ে যাওয়া মহানন্দা নদী তীর রক্ষা বাঁধ ভেঙ্গে রাস্তা নির্মাণ করার আভিযোগ পাওয়া গেছে। প্রশাসন কোন ভুমিকা নিচ্ছে না। বাঁধটি ভাঙ্গায় আগামী বর্ষা মৌসুমে গ্রামটিতে নদীর পানি প্লাবিত হয়ে বাড়ি-ঘর ও ফসলের ব্যপক ক্ষতি হওয়ার আশংকা করছে সন্যাসীপাড়া ও সিপাইপাড়া গ্রামবাসি।
সরেজমিনে পরিদর্শন করে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড পঞ্চগড় জেলা কার্যালয় হতে উপ-সহকারী প্রকৌশলী কর্মকর্তা ভানু জয় দাস বাদি হয়ে নির্বাহী প্রকৌশলী (পাউবি) জেলা প্রশাসক,উপজেলা নির্বাহী অফিসার তেঁতুলিয়া, অফিসার ইনচার্জ তেঁতুলিয়া মডেল থানা,ও বিজিবি কোম্পানী কমান্ডারসহ বিভিন্ন কার্যালয়ে একটি অভিযোগপত্র দাখিল করে ।
গত ২০১৪ -১৫ অর্থ বছরে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড পঞ্চগড় কর্তৃক বাংলাবান্ধা ইউনিয়নের সন্ন্যাসীপাড়া নামক স্থানে সীমান্ত নদী মহানন্দার বাম তীর বরাবর ৪৬০ মিটার স্থায়ী তীর প্রতিরক্ষা কাজ সম্পাদন করে বাংলাদেশের মূল ভ’খন্ড ,বসতবাড়ি ও ভ’মি রক্ষা করা হয়। কিন্তু সন্ন্যাসীপাড়া গ্রামের আব্দুস সামাদ, মোঃ আলম,শাহজাহান,সাইদুল ,সাবুল নিজেদের স্বার্থ হাসিলের জন্য স্থায়ী তীর প্রতিরক্ষা কাজের ক্ষতি সাধন করে নদী হইতে বালু ,পাথর উত্তোলনের জন্য ডাইভারসন রোড তৈরী করে। যার ফলে আগামী বর্ষা মৌসুমে উক্ত স্থায়ী প্রতিরক্ষা বাধের ব্যপক ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। পানি উন্নয়ন বোর্ড পঞ্চগড় কর্তৃক বর্ণিত ব্যাক্তিগনকে একাধীকবার মৌখিকভাবে অনুরোধ করার পরও পানি উন্নয়ন বোর্ডের কোন নির্দেশনা না মেনে ৫শ গজের মধ্যে বাঁধ ভেঙ্গে ৪টি রাস্তা নির্মাণ করে নদী রক্ষা বাধটির ক্ষতি সাধন করেছে বলে অভিযোগ দায়ের করা হয়েছে।
এলাকাবাসির অভিযোগ আগামী বর্ষা মৌসুমে নদীর পানি প্লাবিত হয়ে ভাঙ্গনের বৃদ্ধি পাবে এবং নদী তীরবর্তী এলাকায় ফসলের ব্যপক ক্ষতি ও বাড়িঘরে বন্যার পানি প্লাবিত হয়ে সমস্ত গ্রামের ব্যপক ক্ষতি সাধিত হবে বলে আশংকা করছেন ।
পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী (পওর) ভানু জয় দাস আমাদের প্রতিনিধিকে জানান ২০১৪ সালে নদী তীর রক্ষা ও সন্ন্যাসীপাড়া গ্রামের বসতবাড়িতে নদীর পানি যাতে প্লাবিত না হয় সে জন্য সরকার পানি উন্নয়ন বোর্ডের মাধ্যমে বাধটি নির্মাণ করা হয়। অথচ এলাকার কিছু সংক্ষক লোক তাদের নিজ স্বার্থ হাসিলের জন্য বাধটি ভেঙ্গে রাস্তা তৈরী করে নদী থেকে পাথর উত্তোলন করে নদীর মধ্য হতে ট্রলি দিয়ে পাথর বোঝাই করে নিয়ে আসে। মৌখিকভাবে বারবার নিষেধ করা সত্বেও এলাকার প্রভাব খাটিয়ে নিয়মিত ট্রলি বোঝাই পাথর সরবরাহ করছে। এদিকে নির্বাহী প্রকৌশলী (পওর)পঞ্চগড়, উপ-বিভাগীয় প্রকৌশলী (বাপাউবো) পঞ্চগড়,ভারপ্রাপ্ত কর্মকর্তা তেঁতুলিয়া মডেল থানা,চেয়ারম্যান বাংলাবান্ধা ইউনিয়ন পরিষদ ও ক্যাম্প ইনচার্জ বাংলাবান্ধা, তেঁতুলিয়া, পঞ্চগড়কে অভিযোগের কপি দেয়া হয়েছে। উপরোক্ত ব্যাক্তিদের বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়ের করা হবে বলে জানান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ