Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সাতক্ষীরায় ফসল কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত

| প্রকাশের সময় : ৫ মে, ২০১৮, ১২:০০ এএম


সাতক্ষীরা থেকে স্টাফ রিপোর্টার : সাতক্ষীরা সদর উপজেলার শিবপুর ইউনিয়নের জগন্নাথপুর বøকে হাইব্রিড শক্তি-২ ধানের ফসল কর্তন ও মাঠ বিদবস অনুষ্ঠিত হয়েছে। ব্র্যাক কৃষি ও খাদ্য নিরাপত্তা কর্মসূচির আওতায় জগন্নাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে এ মাঠ দিবস অনুষ্ঠত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কাজী আব্দুল মান্নান। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বর্তমান প্রযুক্তির যুগে কৃষিতে নতুন নতুন প্রযুক্তি ব্যবহার করতে হবে। নতুন প্রযুক্তি ব্যবহারের ফলে অধিক ফসল ফলানো সম্ভব। সেজন্য কৃষককে আদর্শ বীজতলা, অল্প বয়সী চারা রোপন, লোগো পদ্ধতিতে ধান রোপন, পাখি বসার জন্য পাচিং করাসহ আধুনিক পদ্ধতি ব্যবহার করতে হবে। মাঠ দিবসে ব্র্যাক কৃষি ও খাদ্য নিরাপত্তা কর্মসূচির আঞ্চলিক ব্যবস্থাপক মো. আল মামুন হাওলাদারের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা কৃষি অফিসার আমজাদ হোসনে, উপ-সহকারী কৃষি অফিসার আফজাল হোসেন, উপজেলা ব্যবস্থাপক মিতালী আক্তার ও কৃষক নজরুল ইসলাম।
মাঠ দিবসে কৃষক নজরুল ইসনলাম বলেন, ব্র্যাক থেকে প্রশিক্ষণ নিয়ে আদর্শ বীজতলা তৈরি, অল্প বয়সী চারা রোপন, ১২ লাইন পর পর এক লাইন ফাঁকা রাখা, পাখি বসার জন্য পাচিং করাসহ আধুনিক পদ্ধতিতে হাইব্রিড শক্তি-২ ধান চাষাবাদের ফলে একর প্রতি ১০১ মন ধান পেয়েছি। এসব পদ্ধতি ব্যবহার করায় ফসলে রোগ বালায় কম হয়েছে। ফলন ভাল হওয়ায় এ অঞ্চলের কৃষকরা শক্তি-২ জাতের ধানের চাষ করছে। এছাড়া মাঠ দিবসে প্রতিবেশী ৩০জন কৃষক-কৃষাণীকে আধুনিক প্রযুক্তির উপর প্রশিক্ষণ দেওয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ