Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

বাণিজ্য আলোচনায় বেইজিংয়ে মার্কিন বাণিজ্য প্রতিনিধি দল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ মে, ২০১৮, ১২:০০ এএম


অর্থনৈতিক রিপোর্টার : শুল্ক নিয়ে আলোচনা করতে যুক্তরাষ্ট্রের একটি বাণিজ্য প্রতিনিধি দল গত বৃহস্পতিবার বেইজিং পৌঁছেছে। চীন শুল্ক নিয়ে প্রয়োজনে যুক্তরাষ্ট্রের সঙ্গে বিরোধিতার জন্য প্রস্তুত হলেও সবকিছু আলোচনার টেবিলে মীমাংসা করতেই আগ্রহী বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম।
দুদিনের এ সফরে মৌলিকভাবে চীনের অর্থনৈতিক নীতিমালা পরিবর্তন করার মতো কোনো যুগান্তকারী চুক্তি অর্জন সম্ভব হবে না বলে ধারণা করা হচ্ছে। তবে চীনের স্বল্পমেয়াদি পদক্ষেপের একটি প্যাকেজ পাঁচ হাজার কোটি ডলারের চীনা রফতানির ওপর যুক্তরাষ্ট্রের শুল্ক আরোপের সিদ্ধান্তকে বিলম্বিত করতে পারে বলে আশা করা হচ্ছে।
মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মানিউচিন ও চীনা ভাইস প্রিমিয়ার লিউ হি বাণিজ্যবিষয়ক আলোচনায় নেতৃত্ব দেবেন। বৈঠকে বাধ্যতামূলকভাবে প্রযুক্তি স্থানান্তর, প্রযুক্তি উন্নয়নে রাষ্ট্রীয় ভর্তুকিসহ চীনের বাণিজ্যচর্চা নিয়ে যুক্তরাষ্ট্রের অভিযোগ সম্পর্কে বিস্তারিত আলোচনা হবে বলে আশা করা হচ্ছে।
বেইজিং পৌঁছে মানিউচিন কেবল তার অনুভূতির কথা ব্যক্ত করেন। এর বাইরে তিনি আর কোনো মন্তব্য করেননি। এদিকে মানিউচিন চীন পৌঁছার পর পরই টুইটারে এক বার্তায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, সমান বাণিজ্যক্ষেত্র নিয়ে আলোচনার চেষ্টা করতে আমাদের বিশিষ্ট প্রতিনিধি দল চীনে পৌঁছেছে! আমি অদূর ভবিষ্যতে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাৎ করতে আগ্রহী। আমাদের মধ্যে সবসময়ই ভালো সম্পর্ক থাকবে।
উল্লেখ্য, ২০১৬ সালে পুরো নির্বাচনী প্রচারণায় ট্রাম্প নিয়মিতভাবেই চীনা পণ্যের ওপর ৪৫ শতাংশ আমদানি শুল্ক আরোপের হুমকি দিয়ে এসেছেন। মার্কিন শ্রমিকদের জন্য সমান প্রতিযোগিতার ক্ষেত্র তৈরি করার কথা উল্লেখ করে তিনি বারবার এ হুমকি দেন। একই সময় তিনি রফতানি সুবিধা পেতে চীন মুদ্রা কারসাজি করেছে বলে অভিযোগ তোলেন। তবে পরে তার প্রশাসন অভিযোগটি প্রত্যাহার করে নেয়।
বাণিজ্য আলোচনা নিয়ে বেইজিংয়ে অবস্থিত মার্কিন দূতাবাস জানায়, দুদিনই প্রতিনিধি দল চীনা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করার পরিকল্পনা করেছে। আলোচনা শেষে মার্কিন প্রতিনিধি দল আজ সন্ধ্যায় বেইজিং ত্যাগ করবে বলে রাষ্ট্রদূত টেরি ব্রানস্ট্যাড জানিয়েছেন।
চীনের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম চায়না ডেইলি এক সম্পাদকীয়তে জানায়, বেইজিং এ আলোচনা থেকে একটি সম্ভাব্য সমাধান বের করে চলমান বিরোধের ইতি টানতে চায়। মার্কিন প্রতিনিধিরা যদি প্রকৃত অর্থে কথা শুনতে ও আলোচনা করতে আগ্রহী হন, তবে আশা করা যাচ্ছে সবকিছুই ভালোভাবে সমাপ্ত হবে। কিন্তু প্রয়োজন পড়লে চীন যুক্তরাষ্ট্রের কটূক্তির জবাব দিতে প্রস্তুত বলে দৈনিকটি জানিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ