Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাজধানীতে আলাদা সাইকেল লেনের দাবিতে র‌্যালি

| প্রকাশের সময় : ৫ মে, ২০১৮, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : ঢাকায় ধুলা-ধোঁয়ামুক্ত করার ক্ষেত্রে আলাদা সাইকেল লেন চালুর দাবি জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। গতকাল শুক্রবার ‘ধুলা-ধোঁয়ামুক্ত ঢাকা মহানগরী চাই’ শীর্ষক প্রতিপাদ্যকে সামনে রেখে রাজধানীর শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে থেকে একটি র‌্যালি শুরু হয়। র‌্যালিটি ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক কেন্দ্র, বাংলা একাডেমি ও দোয়েল চত্বর হয়ে জাতীয় প্রেসক্লাবের সামনে এসে শেষ হয়। র‌্যালি শেষে সংক্ষিপ্ত সমাবেশে তিনি এ দাবি জানান।
র‌্যালিটি আয়োজনে করে পরিবেশ বাঁচাও আন্দোলন, জনউদ্যোগ, স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগ এবং বাংলাদেশ সাইকেল লেন বাস্তবায়ন পরিষদ এবং সহযোগিতা করেন আইইডি, ইকিউএমএস, গ্রীণ ফোর্স এবং পরিবেশ উদ্যোগ।
আরেফিন সিদ্দিক বলেন, আজকে তরুণ প্রজন্মকে সুরক্ষা করার জন্য শরীর চর্চার প্রয়োজন আছে। আর সাইকেল ব্যবহারের মাধ্যমে এ শরীর চর্চার পাশাপাশি সময়ও বাঁচবে৷ মানুষ রাজধানীতে সাইকেল ব্যবহার করে দ্রæত গন্তব্যস্থলে পৌঁছাতে পারবে। কিন্তু রাজধানীতে এর জন্য কোনো আলাদা লেনের ব্যবস্থা নেই।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে জনউদ্যোগের আহŸায়ক ডা. মুশতাক হোসেন বলেন, সরকার যেসব উদ্যোগ গ্রহণ করে তা সফল ও জনবান্ধব করতে জনগণের অংশগ্রহণ দরকার। সেজন্য আমাদের জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে হবে।
পরিবেশ বাঁচাও আন্দোলনের চেয়ারম্যান আবু নাসের খান বলেন, বর্তমানে ধুলা দূষণ প্রকট আকার ধারণ করেছে। ধুলা দূষণে অস্বাভাবিকভাবে বেড়েছে ধুলাজনিত রোগব্যাধির প্রকোপ। ঘরবাড়ি আসবাবপত্রসহ কাপড়-চোপড়ে ধুলা জমে যেভাবে প্রতিদিন নগর জীবনকে নোংরা করছে, তা পরিচ্ছন্ন রাখতেও নগরবাসীকে নষ্ট করতে হচ্ছে হাজার হাজার শ্রমঘণ্টা ও বিপুল পরিমাণ পানি এবং ডিটারজেন্ট। জনস্বাস্থ্য, পরিবেশ ও অর্থনীতির ওপর নেতিবাচক প্রভাব বিবেচনায় অবিলম্বে ধুলা দূষণ রোধে কার্যকর পদক্ষেপ নেওয়া অত্যন্ত জরুরি।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নাট্যব্যক্তিত্ব ড. এনামুল হক, সাবেক ফুটবলার কায়সার হামিদ, স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর মোহাম্মদ আলী নকী ও একই বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. কামরুজ্জামান মজুমদার, আইইডি এর নির্বাহী পরিচালক নুমান আহমেদ খান, পবার সাধারণ সম্পাদক এম এ ওয়াহেদ রাসেল, সদস্য মেসবাহ উদ্দিন আহমেদ সুমন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ